অসংক্রামক রোগ বিষয়ক প্রথম বৈজ্ঞানিক সম্মেলন ঢাকায় শুরু

211

ঢাকা, ২০ অক্টোবর, ২০১৯ (বাসস) : দেশের চিকিৎসক, গবেষক ও জনস্বাস্থ্য গবেষকদের গবেষণা কাজে উৎসাহিত করতে ঢাকায় শুরু হয়েছে প্রথম বৈজ্ঞানিক কংগ্রেস।
আজ রোববার ক্লিনিকাল রিসার্চ প্ল্যাটফর্ম, বাংলাদেশের আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয়ে প্রথমবারের মতো শুরু হয়েছে “অসংক্রামক রোগ বিষয়ক প্রথম বৈজ্ঞানিক সম্মেলন”।
সম্মেলনের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম।
এছাড়াও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়া, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. শহীদুল্লাহ শিকদার, আইসিডিডিআরবি’র ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক এবং সাবেক সচিব সৈয়দ মনজুরুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।
উদ্বোধনী অনুষ্ঠানে আসাদুল ইসলাম বলেন, এনসিডি বিষয়ে প্রথম বৈজ্ঞানিক সম্মেলন একটি শক্তিশালী প্রাতিষ্ঠানিক প্ল্যাটফর্ম তৈরির মাধ্যমে বাংলাদেশের চিকিৎসা ও জনস্বাস্থ্য বিষয়ক গবেষকদের মধ্যে গবেষণা সহযোগিতা জোরদার করবে। এর মাধ্যমে এনসিডি বিষয়ক বিভিন্ন সম্মেলনে কাজগুলো জাতীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞদের সঙ্গে উপস্থাপন ও জানানোর সুযোগ থাকবে। প্রথম বারের মতো আয়োজিত এই সম্মেলনে বাংলাদেশে এনসিডি মোকাবেলা করার জন্য নানান ব্যবহারিক কৌশল বিকাশেও সহায়তা করবে।
উল্লেখ্য, ক্লিনিকাল রিসার্চ প্ল্যাটফর্ম, বাংলাদেশের কর্তৃক আয়োজিত এই কংগ্রেসে নয়টি ক্যাটাগরিতে দু’শরও বেশি সায়েন্টিফিক পেপার থেকে সেরা গবেষণাকে বাছাই করা হবে।