বাসস দেশ-৩৮ : বাংলাদেশের বেসরকারি খাতের উন্নয়নে আইএফসি বিনিয়োগ বাড়াবে : অর্থমন্ত্রী

487

বাসস দেশ-৩৮
অর্থমন্ত্রী-ওয়াশিংটন
বাংলাদেশের বেসরকারি খাতের উন্নয়নে আইএফসি বিনিয়োগ বাড়াবে : অর্থমন্ত্রী
ঢাকা, ১৯ অক্টোবর, ২০১৯ (বাসস) : অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন (আইএফসি) বাংলাদেশের বেসরকারি খাতের উন্নয়নে বিনিয়োগ বাড়াবে।
আর্ন্তজাতিক এ সংস্থাটি সারাবিশ্বে বেসরকারি খাতে মোট এক হাজার বিলিয়ন ডলার বিনিয়োগ করার ঘোষণা দিয়েছে উল্লেখ করে তিনি বলেন, সম্প্রতি বাংলাদেশের একটি বেসরকারি কোম্পানিতে ১৯ মিলিয়ন ডলার দিয়েছে আইএফসি। এর আগে আরো অনেকগুলো বেসরকারি কোম্পানিতে বিনিয়োগ করেছে আইএফসি।
অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশের বর্তমান সরকার মনে করছে দেশে কর্মসংস্থানের পরিধি আরো বাড়বে। আর আইএফসি’র ঋণের সুদের হার ১০ শতাংশের কম হবে।
আ হ ম মুস্তফা কামাল গতকাল যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে বিশ্বব্যাংক ও আইএমএফ’র বার্ষিক সভার অংশ হিসেবে আইএফসির আঞ্চলিক ভাইস প্রেসিডেন্ট স্নিজানা স্তিইল্জকোভিকের নেতৃত্বে একটি প্রতিনিধিদলের সাথে বৈঠক শেষে ব্রিফিংয়ে এসব কথা বলেন।
আজ শনিবার ঢাকায় প্রাপ্ত এক সরকারী তথ্যবিবরণীতে এ কথা জানানো হয়েছে।
এতে বলা হয়, অর্থমন্ত্রী জাপান ব্যাংক ফর ইন্টারন্যাশনাল কোঅপারেশনের (জেবিআইসি) ডেপুটি গভর্নর নবুমিতসু হায়াশির সাথেও সৌজন্য সাক্ষাত করেছেন।
এছাড়াও তিনি যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএআইডি) সাথে ট্যাক্স রিফর্ম বিষয়ক বৈঠক এবং সড়ক নিরাপত্তা নিয়ে বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশীয় অঞ্চলের জন্য আয়োজিত এক বৈঠকে অংশ গ্রহণ করেন।
মন্ত্রী বলেন, ইনকাম ট্যাক্স কালেকশনে সক্ষমতা বাড়াতে ইউএসএআইডি কার্যকরভাবে বাংলাদেশে বিনিয়োগ করার আগ্রহ প্রকাশ করেছে। এছাড়া জাপান ব্যাংক ফর ইন্টারন্যাশনাল কোঅপারেশন (জেবিআইসি) বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ ব্যক্ত করেছে।
ব্রিফিংয়ে সড়ক নিরাপত্তা বিষয়ক বৈঠক সম্পর্কে অর্থমন্ত্রী বলেন, সড়কের নিরাপত্তা জোরদারকরণ অত্যন্ত জরুরি।
অকাল মৃত্যু কখনও কারোর জন্য কাম্য হতে পারে না উল্লেখ করে তিনি বলেন, সড়কে চলাচল ও ট্রাফিক সচেতনতা বৃদ্ধি করতে হবে। বিশ্ব ব্যাংক যদি এ বিষয়ে কাজ করে তাহলে আমি আশা করি অত্যন্ত ভাল হবে।
বাসস/তবি/জেডআরএম/২২১৮/এসই