বাসস দেশ-৩৫ : মুক্তিযুদ্ধের বিরোধিতাকারীরা শিশু রাসেলকে হত্যা করে : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী

239

বাসস দেশ-৩৫
রাসেল-হত্যা
মুক্তিযুদ্ধের বিরোধিতাকারীরা শিশু রাসেলকে হত্যা করে : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী
ঢাকা, ১৯ অক্টোবর, ২০১৯ (বাসস) : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, যারা মুক্তিযুদ্ধের বিরোধিতা করেছিল ও স্বাধীনতা মেনে নিতে পারেনি, তারাই সপরিবারে জাতির জনককে হত্যা করেছে।
তিনি বলেন, ‘খুনিরা ভেবেছিল বঙ্গবন্ধু পরিবারের কোন সদস্য জীবিত থাকলে মুক্তিযুদ্ধের চেতনা, স্বাধীনতার মূল্যবোধ ও অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে উঠবে। এ কারণেই ইতিহাসের ঘৃণ্যতম খুনিরা রাসেলকে হত্যা করে।’
প্রতিমন্ত্রী আজ বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৫তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে ‘শেখ রাসেল আমাদের ভালোবাসা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন।
তিনি বঙ্গবন্ধু হত্যায় জড়িত সকল পলাতক দন্ডপ্রাপ্ত খুনিদের দেশে ফিরিয়ে এনে রায় কার্যকর করার দাবী জানান।
প্রতিমন্ত্রী শেখ রাসেলের স্মৃতিচারণ করে বলেন, ‘এদেশের মানুষের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছিল অপরিসীম ভালবাসা, বন্ধুদের প্রতি ছোট রাসেলেরও ছিল তেমন ভালবাসা। রাসেল স্কুলে বন্ধুদের সাথে টিফিন ভাগ করে খেত। যখন টুঙ্গিপাড়া বেড়াতে যেত বন্ধুদের জন্য ঢাকা থেকে উপহার নিয়ে যেত। নিস্পাপ, নম্র ও মায়াবী চেহেরার শেখ রাসেলকে আমি চিনি ১৯৭০ সাল থেকে যখন আমি ছাত্র রাজনীতির সাংগঠনিক কাজে ধানমন্ডির ৩২ নম্বরের বাড়িতে যেতাম।’
বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংসদ সদস্য লুতফুন নেছা খান, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক বদরুন নেসা ও জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক কাজল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন শিশু একাডেমির মহাপরিচালক জ্যোতি লাল কুরী।
আলোচনা পর্ব শেষে প্রতিমন্ত্রী শেখ রাসেলের জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিশুদের মধ্যে পুরস্কার বিতরণ করেন ও শিশুদের পরিবেশনায় মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।
বাসস/সবি/এমএসএইচ/২০৫২/-কেকে