ঢাকায় ‘ভারত-বাংলাদেশ ফিল্ম অ্যাওয়ার্ড’ অনুষ্ঠান সোমবার

460

কলকাতা, ১৯ অক্টোবর, ২০১৯ (বাসস) : ঢাকায় প্রথম বারের মতো অনুষ্ঠিত হচ্ছে ‘ভারত-বাংলাদেশ ফিল্ম অ্যাওয়ার্ড ২০১৯’ প্রদান অনুষ্ঠান ।
আগামী ২১ অক্টোবর সোমবার ঢাকার বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটির ‘নবরাত্রি’ মিলনায়তনে এই পুরস্কার প্রদান করা হবে। যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করেছে ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়া ও বাংলাদেশের ইস্ট ওয়েষ্ট মিডিয়া গ্রুপ লিমিটেড।
গত শুক্রবার সন্ধ্যায় কলকাতার একটি পাঁচতারা হোটেলে জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে এই পুরস্কার প্রদানের কর্মসূচির ঘোষণা করা হয়। এসময় উপস্থিত ছিলেন জুরি কমিটির চেয়ারম্যান (বাংলাদেশ) আলমগীর হোসেন, সদস্য (ভারত) অরোরা ফিল্মস-এর কর্ণধার অঞ্জন বসু, অভিনেত্রী তনুশ্রী চক্রবর্তী, ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়ার চেয়ারম্যান ফিরদৌসুল হাসান, অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত, অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, জিতেন্দ্র মদনানী জিৎ, এবং বিশিষ্ট সাংবাদিক ও চলচ্চিত্র সমালোচক গৌতম ভট্টাচার্য।
অনুষ্ঠানে জানানো হয়, পপুলার, টেকনিক্যাল ও রিজিওনাল-এই তিনটি ক্যাটাগরিতে মোট ২০ টি পুরস্কার দেওয়া হবে। ২০১৮ সালের জুন মাস থেকে ২০১৯ সালের জুন মাস পর্যন্ত দুই বাংলায় মুক্তি পাওয়া বাংলা ভাষার ছবিগুলো মধ্যে থেকে এই অ্যাওয়ার্ড দেওয়া হবে।
এছাড়াও বিবিএফ-র প্রথম বর্ষের অনুষ্ঠানেই লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড তুলে দেওয়া হবে পশ্চিমবঙ্গের বিশিষ্ট অভিনেতা রঞ্জিত মল্লিক ও বাংলাদেশের আনোয়ারা বেগমকে।
প্রসেনজিৎ বলেন, ‘যৌথ বাংলা নিয়ে এই অ্যাওয়ার্ড-শো করার ব্যাপারে গত ১০ বছর ধরে তিনি সংগ্রাম করেছেন। অবশেষে সেই স্বপ্ন পূরণ হতে চলেছে। তাঁর অভিমত- পুরস্কার বড় কথা নয়। কে পেলেন, কারা পেলেন না-সেটাও নয়। একটাই স্বপ্ন দুই দেশের ছবি নিয়ে, আমাদের বাংলা চলচিত্র বানাতে হবে- যেটা দর্শকদের মন আলোকিত করবে।’