ইংল্যান্ডের বিপক্ষে দর্শকদের বর্ণবাদী আচরণে পদত্যাগ করলেন বুলগেরীয় কোচ

171

সোফিয়া, ১৯ অক্টোবর ২০১৯ (বাসস) : ইউরো ২০২০ বাছাইপর্বে ইংল্যান্ডের বিপক্ষে ৬-০ গোলের পরাজয়ের ম্যাচটিতে স্বাগতিক দর্শকদের ইংলিশ খেলোয়াড়দের বিপক্ষে বর্ণবাদী আচরণের জেড়ে পদত্যাগ করেছেন বুলগেরিয়ার কোচ ক্রাসিমির বালাকভ।
সোফিয়ায় সোমবার অনুষ্ঠিত ম্যাচটিতে পুরো সময় জুড়েই ইংল্যান্ডের কৃষ্ণাঙ্গ খেলোয়াড়দের লক্ষ্য করে বর্ণবাদী স্লোগান ও নাৎসি স্যালুট দিয়ে সমালোচিত হয়েছিল বুলগেরীয় সমর্থকরা। বিষয়টি এতটাই আগ্রাসী হয়ে ওঠে যে দু’বার খেলাও বন্ধ রাখা হয়। পুরো ফুটবল বিশ্ব ঘটনাটি মোটেই ভালভাবে দেখেনি। এমনকি এ কারণে বুলগেরিয়া ফুটবল ফেডারেশনের প্রধান বরিস্লাভ মিখাইলভও পদত্যাগ করেন। এর কয়েক ঘন্টা আগে দেশটির প্রধানমন্ত্রী বয়কো বরিসভ অস্তস্বিকর এই ঘটনাটির পর মিখাইলভকে পদত্যাগের অনুরোধ জানিয়েছিলেন।
ক্রাসিমির মে মাসে বুলগেরিয়া জাতীয় দলের দায়িত্ব নিয়েছিলেন। কোচের পদ থেকে সড়ে দাঁড়ানোর বিষয়টি তিনি বুলগেরিয়ান ফুটবল ইউনিয়নের কার্যনির্বাহী কমিটির সভায় তুলে ধরেন। এরপর সভা শেষে তিনি গণমাধ্যমে বলেছেন, ‘আমি তাদেরকে বলেছি আমি যদি বুলগেরিয়ান ফুটবলের সমস্যা হয়ে থাকি তবে আমি পদত্যাগ করছি। এখানে ফিরে আসার আর কোন সুযোগ নেই। পরবর্তী ম্যানেজারের জন্য আমার শুভকামনা থাকলো। কারন এখানকার পরিস্থিতি মোটেই সুখকর নয়। ইংল্যান্ডের বিপক্ষে বর্ণবাদী ঘটনাটি তারই প্রমাণ।’
ইউরো বাছাইপর্বে এ পর্যন্ত খেলা সাতটি ম্যাচেই একটিতেও জয়ী হতে পারেনি বুলগেরিয়া। এর মধ্যে চারটিতে পরাজিত ও তিনটিতে ড্র নিয়ে গ্রুপের তলানিতে রয়েছে। আগামী ১৭ নভেম্বর ঘরের মাঠে চেক রিপাবলিকের বিপক্ষে ম্যাচ দিয়ে তারা বাছাইপর্ব শেষ করবে।
সোমবারের ম্যাচটিতে প্রথমার্ধে দু’বার ম্যাচ বন্ধ ছিল। কিন্তু ইংল্যান্ডের খেলোয়াড়রা মাঠ থেকে বেরিয়ে না এসে ম্যাচটি শেষ করার সিদ্ধান্ত নেয়। পরের দিনই জাতীয় দলের সাবেক তারকা ৫৩ বছর বয়সী বালাকভ ঘটনাটির জন্য দু:খ প্রকাশ করেছিলেন।
ইতোমধ্যেই উয়েফা বুলগেরিয়া ও ইংল্যান্ড উভয় দলের সমর্থকদের আচরণের বিপক্ষে তদন্ত কার্যক্রম শুরু করেছে। সারা বিশ্বজুড়ে কৃষ্ণাঙ্গ খেলোয়াড়দের বিপক্ষে এই ধরনের বিরোধীতা করা সমর্থকদের আজীবনের জন্য নিষিদ্ধের দাবী জানিয়েছেন খোদ ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।