বাসস দেশ-৯ : দেশে স্নায়ুরোগ প্রতিরোধের লক্ষ্যে সমন্বিত গবেষণা কার্যক্রম পরিচালনার আহ্বান

124

বাসস দেশ-৯
নিউরোসায়েন্স-সিম্পোজিয়াম
দেশে স্নায়ুরোগ প্রতিরোধের লক্ষ্যে সমন্বিত গবেষণা কার্যক্রম পরিচালনার আহ্বান
ঢাকা, ১৯ অক্টোবর, ২০১৯ (বাসস) : দেশে স্নায়ুরোগ প্রতিরোধের লক্ষ্যে স্নায়ুবিদ, গবেষক, প্রাণরসায়নবিদ এবং সংশ্লিষ্ট পেশাজীবীদের সমন্বিত গবেষণা কার্যক্রম পরিচালনার আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।
তিনি বলেন, দেশের বিপুল সংখ্যক মানুষ স্নায়ুরোগে ভুগছেন। মস্তিষ্কজনিত এই রোগের চিকিৎসার মান অবশ্যই বাড়াতে হবে। স্থিতিশীল ও শান্তিপূর্ণ সমাজ গঠনে তিনি মানসিক স্বাস্থ্য সুরক্ষার ওপর গুরুত্বারোপ করেন।
আজ শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কামালুদ্দীন আহমদ লেকচার গ্যালারীতে ঢাবি নিওরোসায়েন্স রিসার্চ সেন্টারের উদ্যোগে ‘নিউরোসায়েন্স গবেষণা : প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক দিনব্যাপী এক সিম্পোজিয়ামের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগিতায় এই সিম্পোজিয়াম আয়োজন করা হয়।
নিওরোসায়েন্স রিসার্চ সেন্টারের পরিচালক অধ্যাপক ড. মো. খলিলুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে চিকিৎসা অনুষদের ডিন অধ্যাপক ড. খান আবুল কালাম আজাদ এবং প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. জেবা ইসলাম সেরাজ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। আইসিডিডিআরবি’র বিজ্ঞানী ড. বদরুল ইসলাম নির্ধারিত আলোচক হিসেবে বক্তব্য রাখেন। সিম্পোজিয়াম আয়োজক কমিটির সম্পাদক অধ্যাপক ড. শামীমা নাসরিন শাহেদ অনুষ্ঠান সঞ্চালন করেন।
উল্লেখ্য, দেশের বিশিষ্ট শিক্ষাবিদ, গবেষক ও স্নায়ুবিদগণ এই সিম্পোজিয়ামে অংশগ্রহণ করেন।
বাসস/সবি/এমএন/১৫২৫/-এমএবি