বাসস দেশ-২৩ : প্রথিতযশা চিত্রশিল্পী কালিদাস কর্মকার আর নেই

280

বাসস দেশ-২৩
শোক-সংবাদ
প্রথিতযশা চিত্রশিল্পী কালিদাস কর্মকার আর নেই
ঢাকা, ১৮ অক্টোবর, ২০১৯ (বাসস) : প্রথিতযশা চিত্রশিল্পী কালিদাস কর্মকার আর নেই। তিনি আজ রাজধানীর ল্যাব এইড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
তার বয়স হয়েছিল ৭৩ বছর। তিনি দুই মেয়ে, আত্মীয়-স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।
গ্যালারি কসমসের নির্বাহী শিল্প ব্যবস্থাপক সৌরভ চৌধুরী আজ সন্ধ্যায় বাসস’কে জানান, চারুকলায় একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী কালিদাস কর্মকারকে আজ বেলা ২টার দিকে ল্যাবএইড হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।
তিনি আরও জানান, এর আগে বেলা দেড়টার দিকে শিল্পীকে ইস্কাটনের বাসার গোসলখানায় অচেতন অবস্থায় পাওয়া যায়। পরে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।
শিল্পী সৌরভ চৌধুরী জানান, শিল্পীর আমেরিকা প্রবাসী দুই মেয়ে বাবার মৃত্যুর সংবাদ শুনে ইতোমধ্যেই দেশের উদ্দেশ রওয়ানা হয়েছেন। তারা দেশে আসার পর কালিদাস কর্মকারের শেষকৃত্যের বিষয়ে পারিবারিকভাবে সিদ্ধান্ত নেওয়া হবে। এছাড়া প্রয়াতের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য তার মরদেহ রোববার সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটে নেয়া হবে। পরে তার মরদেহ বেলা ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে নেয়া হবে।
তিনি জানান, চিত্রশিল্পী কালিদাস কর্মকারের মরদেহ বর্তমানে বারডেমের হিমাঘরে রাখা হয়েছে।
শিল্পকলায় অসামান্য অবদানের জন্য ২০১৮ সালে একুশে পদক, শিল্পকলা পদকসহ অসংখ্য স্বীকৃতি পেয়েছেন এই গুণি চিত্রশিল্পী।
১৯৪৬ সালে ফরিদপুরে তার জন্ম হয়। শৈশবেই তিনি আঁকতে শুরু করেন। স্কুল জীবন শেষে ঢাকা ইনস্টিটিউট অব আর্টস থেকে তিনি ১৯৬৩-৬৪ সালে চিত্রকলায় আনুষ্ঠানিক শিক্ষা লাভ করেন। পরবর্তীকালে কলকাতার গভর্নমেন্ট কলেজ অব ফাইন আর্টস অ্যান্ড ক্রাফট থেকে ১৯৬৯ সালে প্রথম বিভাগে প্রথম স্থান নিয়ে চারুকলায় স্নাতক ডিগ্রি অর্জন করেন। তিনি ইউরোপীয় আধুনিকতার ঘরানার শিল্পী ছিলেন।
বাসস/সবি/এমএন/১৯২০/-কেজিএ