বাসস দেশ-৯ : আইপিইউ’র ১৪১তম অধিবেশনে বাংলাদেশের প্রস্তাবিত সার্বজনীন স্বাস্থ্যসেবা প্রস্তাব গৃহীত

110

বাসস দেশ-৯
আইপিইউ-সম্মেলন- প্রস্তাব
আইপিইউ’র ১৪১তম অধিবেশনে বাংলাদেশের প্রস্তাবিত সার্বজনীন স্বাস্থ্যসেবা প্রস্তাব গৃহীত
ঢাকা, ১৮ অক্টোবর, ২০১৯ (বাসস) : সার্বিয়ার রাজধানী বেলগ্রেডে ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ)’র ১৪১তম অধিবেশনে বাংলাদেশের প্রস্তাবিত সার্বজনীন স্বাস্থ্যসেবা প্রস্তাব গৃহীত হয়েছে।
আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৪১তম অধিবেশনের প্রথম দিনে আইপিইউ’র স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোঃ হাবিবে মিল্লাত এমপি সার্বজনীন স্বাস্থ্য সেবা সংক্রান্ত ফোরামে “এ্যাচিভিং ইউনিভার্সেল হেল্থ কাভারেজ বাই ২০৩০: দ্য রোল অব পার্লামেন্টস ইন এনসিওরিং দ্য রাইট অব হেল্থ” প্রস্তাব উপস্থাপন করেন।
উল্লেখ্য, ১৩৬তম আইপিইউ এসেম্বলিতে বাংলাদেশের পক্ষ থেকে সার্বজনীন স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষ্যে প্রস্তাবটি উত্থাপিত হয়। ১৩৯তম আইপিইউতে ডেমোক্রেসি এন্ড হিউম্যান রাইটস কমিটিতে প্রস্তাবের অনুকূলে বাংলাদেশের সংসদ সদস্য ডা. হাবিবে মিল্লাতকে র‌্যাপোটিয়ার নিযুক্ত করা হয়।
১৪১তম আইপিইউতে বুধবার (১৬ অক্টোবর) ডেমোক্রেসি এন্ড হিউম্যান রাইটস কমিটি প্রস্তাব চুড়ান্তভাবে গ্রহণের জন্য গভর্নিং কাউন্সিলে অগ্রায়ন করে। কমিটিতে প্রস্তাবটি প্রশংসিত হয় এবং অধিবেশনের শেষ দিনে (বৃহস্পতিবার) সর্বসম্মতিক্রমে গ্রহণ করা হয়। রেজুলেশনটি বাস্তবায়নের মাধ্যমে ধনী-গরীব নির্বিশেষে সকলের জন্য নিজ নিজ সামর্থ অনুযায়ী মানসম্মত চিকিৎসাসেবা নিশ্চিত করা সম্ভব হবে।
বাসস/সবি/এমএআর/১৬১০/জেহক