বাসস দেশ-৮ : যৌথ টহল শেষে দেশে ফিরেছে স্বাধীনতা ও আলী হায়দার

117

বাসস দেশ-৮
বাংলা-ভারত-যৌথ টহল
যৌথ টহল শেষে দেশে ফিরেছে স্বাধীনতা ও আলী হায়দার
ঢাকা, ১৮ অক্টোবর, ২০১৯ (বাসস) : বঙ্গোপসাগরে বাংলাদেশ এবং ভারতের সমুদ্রসীমার নির্ধারিত এলাকায় বাংলাদেশ ও ভারতীয় নৌবাহিনীর মধ্যকার যৌথ টহল শেষে নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘স্বাধীনতা’ ও ‘আলী হায়দার’ আজ শুক্রবার দেশে ফিরেছে।
দ্বিতীয়বারের মতো দু’দেশের সমুদ্রসীমার নির্ধারিত এলাকায় গত ১০ থেকে ১২ অক্টোবর এই যৌথ টহল অনুষ্ঠিত হয়।
টহল শেষে জাহাজ দু’টি মোংলা নৌ-জেটিতে এসে পৌঁছালে কমান্ডার ফ্লোটিলা ওয়েস্ট কমডোর এস এম মনিরুজ্জামানসহ স্থানীয় নৌকর্মকর্তা, নাবিক এবং জাহাজে গমনকারী কর্মকর্তা ও নাবিকদের পরিবারবর্গ তাদের স্বাগত জানান।
এই যৌথ টহলে নৌবাহিনীর দ’ুটি যুদ্ধজাহাজ স্বাধীনতা ও আলী হায়দার এবং ভারতীয় নৌবাহিনীর দুটি যুদ্ধজাহাজ রাণভিজয় ও কুথার এবং ভারতের মেরিটাইম পেট্রোল এয়ার ক্রাফট (এমপিএ) অংশগ্রহণ করে। আজ আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
এতে বলা হয়,টহল শেষে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ দ’ুটি বিশাখাপত্তমে পৌঁছে যৌথ টহল সংক্রান্ত বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ করে।
উল্লেখ্য, সমুদ্র এলাকায় অবৈধভাবে মৎস্য আহরণ, চোরাচালান ও অবৈধ অভিবাসন, জলদস্যুতা ও সন্ত্রাসবাদ এবং মাদক পাচারসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ড বন্ধের লক্ষ্যে এই টহল পরিচালিত হয়।
দু’দেশের এই যৌথ টহল বঙ্গোপসাগরে নিজ-নিজ জলসীমায় সমুদ্র বিষয়ক অপরাধ সম্পর্কিত তথ্য আদান-প্রদান, তথ্যাদির সঠিক ব্যবস্থাপনা, সমুদ্রপথে অবৈধ কার্যক্রম পরিচালনাকারী যানসমূহ চিহ্নিতকরণ ও বিভিন্ন অপরাধ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে।
বাসস/আইএসপিআর/জেডআরএম/১৬০৭/এমএসআই