বাসস ক্রীড়া-১ : ক্ল্যাসিকো অনিশ্চয়তা মাথায় রেখে কাল মাঠে নামছে বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ

151

বাসস ক্রীড়া-১
ফুটবল-লা লিগা-প্রিভিউ
ক্ল্যাসিকো অনিশ্চয়তা মাথায় রেখে কাল মাঠে নামছে বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ
মাদ্রিদ, ১৮ অক্টোবর ২০১৯ (বাসস) : রাজনৈতিক অস্থিরতায় আগামী সপ্তাহে মৌসুমের প্রথম এল ক্ল্যাসিকো আয়োজন নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। তবে দুই সপ্তাহের আন্তর্জাতিক বিরতি শেষে কাল থেকে শুরু হওয়া মাঠের লড়াইয়ে কোন ছাড় দিতে নারাজ বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। নিজ নিজ ম্যাচে যোগ্যতার পরিচয় দিয়েই ক্ল্যাসিকোর প্রস্তুতি সেড়ে নিতে চায় দুই স্প্যানিশ জায়ান্ট।
শনিবার এইবার সফরে যাচ্ছে বার্সেলোনা। ৫৮৯ কিলোমিটার দূরত্বের বাসযাত্রাকে মাথায় রেখে তার একদিন আগে সংবাদ সম্মেলনের আনুষ্ঠানিকতা সেড়ে ফেলেছে কাতালান জায়ান্টরা। আগামী ২৬ অক্টোবর ক্যাম্প ন্যুতে রিয়াল মাদ্রিদের সাথে মৌসুমের বহুল প্রতিক্ষিত ক্ল্যাসিকো অনুষ্ঠিত হবার কথা রয়েছে। যদিও বার্সেলোনা জুড়ে রাজনৈতিক অস্থিরতায় ম্যাচটি আয়োজনের শঙ্কা এখনো কাটেনি। সোমবার নয়জন কাতালান নেতাকে আটকের পর এটাই বার্সেলোনার প্রথম হোম ম্যাচ। পুরো শহর জুড়ে বিচ্ছিন্নভাবে চলছে বিভিন্ন সহিংস প্রতিবাদ।
ইতোমধ্যেই লা লিগা ম্যাচটি সান্তিয়াগো বার্নাব্যুতে স্থানান্তর অথবা আগামী ১৮ ডিসেম্বর সম্ভাব্য একটি পরিবর্তিত তারিখের প্রস্তাব দিয়েছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন।
যদিও বার্সেলোনা ও মাদ্রিদের পক্ষ থেকে এখনো নির্ধারিত সময়েই ম্যাচটি খেলার কথা বলা হচ্ছে। আগামী সপ্তাহে মাঝামাঝিতে আবার এই দুই ক্লাবের পাশাপাশি আরেক জায়ান্ট এ্যাথলেটিকো মাদ্রিদও চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের তৃতীয় রাউন্ড নিয়ে ব্যস্ত হয়ে পড়বে।
বার্সা কোচ আর্নেস্টো ভালভার্দে বলেছেন, ‘আমাদের সামনে বেশ কয়েকটি এ্যাওয়ে ম্যাচ রয়েছে। তবে এটাও কোন কারণ না, নির্ধারিত সূচীর প্রতি আস্থা রেখেই আমরা ম্যাচটি ঘরের মাঠে খেলতে চাই। আমাদের জনগণের ওপর পূর্ণ আস্থা আছে। এ কারণেই সবাই ম্যাচটি ক্যাম্প ন্যু’তেই খেলতে চাচ্ছে।’
বার্সেলানা, মাদ্রিদ ও এ্যাথলেটিকো এই তিনটি ক্লাবই ইউরোপে নিজেদের যোগ্যতার প্রমাণ দিয়েই সামনে এগিয়ে যেতে চায়। ইতোমধ্যেই প্রথম দুই ম্যাচে চার পয়েন্ট করে সংগ্রহ করেছে বার্সেলোনা ও এ্যাথলেটিকো। অন্যদিকে দুই ম্যাচে এক পরাজয় ও এক ড্রসহ ১ পয়েন্ট নিয়ে গ্রুপ-এ’র তলানিতে রয়েছে গ্যালাকটিকোরা। লড়াইয়ে ফিরে আসার লক্ষ্যে মঙ্গলবার গ্যালাতাসারের বিপক্ষে এ্যাওয়ে ম্যাচে জয়ী হতে বদ্ধপরিকর জিনেদিন জিদানের দল।
যদিও আন্তর্জাতিক বিরতি জিদানকে কোন সুখবর দিতে পারেনি। ক্রোয়েশিয়া ও ওয়েলসের হয়ে খেলতে গিয়ে দলের দুই গুরুত্বপূর্ণ খেলোয়াড় লুকা মড্রিচ ও গ্যারেথ বেল ইনজুরিতে পড়েছেন। মায়োর্কার বিপক্ষে শনিবারের এ্যাওয়ে ম্যাচটিতে উরুর ইনজুরির কারনে হয়তবা খেলতে পারছেন না মড্রিচ। এমনকি গ্যালাতাসারে ও বার্সেলোনার বিপক্ষে ম্যাচের আগেও তার সুস্থ হয়ে ওঠা নিয়ে শঙ্কা রয়েছে। বেলের ইনজুরি অবশ্য ততটা গুরুতর নয় বলেই ক্লাব সূত্রে জানা গেছে।
দুই সপ্তাহ আগে এস্পানিয়লকে পরাজিত করে সাত ম্যাচে পরাজয়ের খরা কাটিয়েছে মায়োর্কা। কালকের ম্যাচে মায়োর্কাকে হারাতে পারলেও লা লিগা টেবিলের শীর্ষেই থাকবে মাদ্রিদ। অন্তত আগামী সপ্তাহের ক্ল্যাসিকোর আগে বার্সার চেয়ে দুই পয়েন্ট এগিয়ে থাকবে। এদিকে মৌসুমে নিজেদের শীর্ষস্থানে ফিরিয়ে আনার জন্য এইবারের বিপক্ষে টানা পঞ্চম জয়ের মিশনে মাঠে নামবে বার্সা। লিওনেল মেসির ফিরে আসাটা এক্ষেত্রে বাড়তি আত্মবিশ্বাস যোগাবে। শেষ ম্যাচে সেভিয়ার বিপক্ষে দলে ফিরে এসে গোল পেয়েছিলেন আর্জেন্টাইন এই সুপারস্টার। মেসির ফিরে আসায় আক্রমণভাগে আঁতোয়া গ্রীজম্যান ও ওসমানে ডেম্বেলের জন্য মূল একাদশে খেলাটা চ্যালেঞ্জের মুখে পড়েছে।
এ্যাথলেটিকো মাদ্রিদ আগামী তিনটি ম্যাচই ঘরের মাঠে খেলবে। শনিবার লা লিগায় ভ্যালেন্সিয়া ও আগামী সপ্তাহে এ্যাথলেটিক বিলবাওয়ের মোকাবেলা করার মাঝে মঙ্গলবার বায়ার লিভারকুজেনের মুখোমুখি হবে দিয়েগো সিমিয়োনের দল।
বাসস/নীহা/১৫৪০/মোজা/স্বব