বাসস রাষ্ট্রপতি-৩ : সৌদি প্রকল্প বাস্তবায়নে সহযোগিতার আশ্বাস রাষ্ট্রপতির

512

বাসস রাষ্ট্রপতি-৩
হামিদ-সৌদি প্রতিনিধি
সৌদি প্রকল্প বাস্তবায়নে সহযোগিতার আশ্বাস রাষ্ট্রপতির
ঢাকা, ১৭ অক্টোবর, ২০১৯ (বাসস) : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বাংলাদেশে বর্তমানে খুবই বিনিয়োগ অনুকূল পরিবেশ বিরাজ করছে উল্লেখ করে এখানে সৌদি প্রকল্প বাস্তবায়নে প্রয়োজনীয় সকল সহযোগিতা দেয়ার আশ্বাস দিয়েছেন। তিনি আজ সন্ধ্যায় বঙ্গভবনে সৌদি আরবের একটি ব্যবসায়ী প্রতিনিধিদল তাঁর সঙ্গে সাক্ষাত করতে এলে তাদের এ আশ্বাস দেন।
সৌদি ব্যবসায়ী প্রতিনিধিদল বাংলাদেশে বিদ্যুৎ ও জ্বালানি খাতে ৩শ’ কোটি মার্কিন ডলার বিনিয়োগের আন্তরিক আগ্রহ প্রকাশ করেন।
সাক্ষাত শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি বলেন, সৌদি আরবের এসিডব্লিওএ পাওয়ার-এর চেয়ারম্যান মোহাম্মদ আবু নায়ান সৌদি আরবের দু’টি শীর্ষ কোম্পানি এসিডব্লিওএ ও আরামকো ট্রেডিং-এর আট সদস্যের একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্যবসায়ী প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।
তিনি বলেন, সাক্ষাতকালে প্রতিনিধিদল রাষ্ট্রপতিকে অবহিত করেন যে, তারা বাংলাদেশে একটি দক্ষ ও আধুনিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ এবং সৌর বিদ্যুৎ খাতে ৩শ’ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবেন।
আবু নায়ান আশা প্রকাশ করেন যে, এই বিনিয়োগ অন্যদের ভবিষ্যতে এখানে বিনিয়োগ করতে উৎসাহিত করবে। তিনি বলেন, সৌদি আরব সবসময় বাংলাদেশের জনশক্তিকে অন্যতম গুরুত্বপূর্ণ সম্পদ বিবেচনা করে থাকে।
প্রতিনিধি দলকে স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি বলেন, বর্তমানে সৌদি আরব ও বাংলাদেশের মধ্যে একটি চমৎকার সম্পর্ক রয়েছে এবং বাংলাদেশ ও সৌদি আরবের সঙ্গে বিদ্যমান সুসম্পর্ককে বিশেষ হিসাবে মূল্যায়ন করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক সৌদি আরব সফর এবং সৌদি উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রতিনিধিদের বাংলাদেশে সফরের কথা উল্লেখ করে রাষ্ট্রপতি হামিদ বলেন, এই সফর দু’টি দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক ও বিনিয়োগকে জোরদার করতে সহায়তা করেছে। দুই দেশের পাল্টাপাল্টি সফরের মাধ্যমে দ্বিপাক্ষিক সম্পর্ক ধীরে ধীরে প্রসারিত হবে এবং আগামী দিনগুলিতে বহুপাক্ষিক হয়ে উঠবে।
প্রতিনিধি দলের অন্যান্য সদস্যদের মধ্যে আরামকো ট্রেডিংয়ের ভাইস প্রেসিডেন্ট এম আবদুল সালাম আল-হাজমি, এডব্লিউসিএ পাওয়ার-এর সিইও পেডি পদ্মনাথন এবং এডব্লিউসিএ পাওয়ার-এর চিফ ইনভেস্টমেন্ট অফিসার রজিত নন্দ উপস্থিত ছিলেন।
প্রধাানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিআইডিএ) চেয়ারম্যান সিরাজুল ইসলাম এবং সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মোসীহ, রাষ্ট্রপতির সচিবগণ এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ অন্যরা উপস্থিত ছিলেন।
বাসস/এসআইআর/অনু-এইচএন/এসই/২২০৫/-মমআ/-কেএমকে