বিদ্যুৎ ও জ্বালানি খাতে সৌদি কোম্পানির আড়াই শ’ কোটি টাকা বিনিয়োগে সমঝোতা স্মারক স্বাক্ষর

204

ঢাকা, ১৭ অক্টোবর, ২০১৯ (বাসস) : সৌদি আরব ভিত্তিক প্রতিষ্ঠান এসিডব্লিউএ-এর বাংলাদেশের বিদ্যাৎ ও জ্বালানী খাতে আড়াই শ’ কোটি মার্কিন ডলার বিনিয়োগে এক সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। আজ নগরীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশ প্রাকৃতিক গ্যাস/আর-এলএনজি কম্বাইন্ড সাইকেল বিদ্যাৎকেন্দ্রের উন্নয়নে বিদ্যাৎ উন্নয়ন বোর্ডের সঙ্গে সৌদির এসিডব্লিউএ এর এই সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। বিদ্যুাৎ উন্নয়ন বোর্ডের পক্ষে চেয়ারম্যান খালিদ মাহমুদ এবং এসিডব্লিউএ এর পক্ষে চেয়ারম্যান মোহাম্মদ আবুনাইয়ান নিজ নিজ পক্ষে স্বাক্ষর করেন।
অনুষ্ঠানে এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং বিদ্যুৎ বিভাগের সচিব ড. কায়কাউস বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে সালমান ফজলুর রহমান বলেন, ভিশন-২০২১ এবং ভিশন-২০৪১ অর্জনে এবং দেশের উন্নয়নে এ খাতটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করায় সরকার এই খাতের দিকে বিশেষ নজর দিচ্ছে। এ সময় এসিডব্লিউএ-কে বাংলাদেশে স্বাগত জানিয়ে তিনি বলেন, আগামী ৪ থেকে ৫ বছরের মধ্যে বিদ্যুৎ কেন্দ্র থেকে উৎপাদন শুরু হবে এবং প্রকল্পে ২ শ’ থেকে আড়াই শ’ কোটি টাকা বিনিয়োগ হবে।
প্রতিমন্ত্রী নরুল হামিদ এ সময় বাংলাদেশে বিনিয়োগের জন্য এগিয়ে আসায় এসিডব্লিউএ-কে ধন্যবাদ জানান।
প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ এখন প্রায় ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করছে, ২০০৯ সালে যখন আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসে তখন তা ছিল মাত্র ৩২ শ মেগাওয়াট।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ ও দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশে বিদ্যুৎখাতে এই উল্লেখযোগ্য সাফল্য অর্জিত হয়েছে এবং অন্তর্জাতিকভাবে সনামধন্য অনেক প্রতিষ্ঠান ইতোমধ্যেই বিদ্যুৎ ও জ্বালানী খাতে বিনিয়োগ করেছে বলে তিনি জানান।
সুশাসন ও আইনের শাসনের কারণে আন্তর্জাতিক অনেক প্রতিষ্ঠান বাংলাদেশে বিনিয়োগের পরিকল্পনা করছে উল্লেখ করে নসরুল হামিদ বলেন, আগামী কয়েক বছরের মধ্যে বাংলাদেশ এখাতে ৩০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করতে চাইছে।
মোহাম্মদ আবুনাইয়ান বলেন, বর্তমানে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে সম্পর্ক সবচেয়ে ভালো অবস্থায় রয়েছে এবং বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ অনুকূলে রয়েছে। তিনি বলেন, বিদ্যুৎখাতে এসিডব্লিউএ-র বিনিয়োগ শুরু এবং কোম্পানিটি দীর্ঘ সময়ের জন্য এদেশে এসেছে।
বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কতৃপক্ষের (বিআইডিএ) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, রিয়াদে নিয়োজিত বাংলাদেশ রাষ্ট্রদূত গোলাম মসীহ এবং রিয়াদে বাংলাদেশ দূতাবাসের ইকোনমিক কাউন্সিলর মোহাম্মদ আবুল হাসান অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।