বাসস ক্রীড়া-৫ : ইয়াসির-অঙ্কনের জোড়া হাফ-সেঞ্চুরিতে ভালো অবস্থায় চট্টগ্রাম

106

বাসস ক্রীড়া-৫
ক্রিকেট-এনসিএল
ইয়াসির-অঙ্কনের জোড়া হাফ-সেঞ্চুরিতে ভালো অবস্থায় চট্টগ্রাম
ঢাকা, ১৭ অক্টোবর ২০১৯ (বাসস) : আজ থেকে শুরু হওয়া ২১তম জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) দ্বিতীয় রাউন্ডে ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে দ্বিতীয় স্তরের ম্যাচে ইয়াসির আলী ও মাহিদুল ইসলাম অঙ্কনের জোড়া হাফ-সেঞ্চুরিতে বরিশাল বিভাগের বিপক্ষে প্রথম দিন শেষে ৯০ ওভারে ৪ উইকেটে ২৬১ রান করেছে চট্টগ্রাম বিভাগ। অঙ্কন ৬৯ ও ইয়াসির ৬৮ রানে অপরাজিত আছেন।
টস জিতে চট্টগ্রাম বিভাগকে প্রথমে ব্যাটিং-এর আমন্ত্রন জানায় বরিশাল বিভাগ। বাংলাদেশ জাতীয় দলের ড্যাশিং ওপেনার তামিম ইকবালকে ছাড়াই একাদশ সাজায় চট্টগ্রাম। ম্যাচের আগে ডান-পাঁজরের মাংসপেশির ইনজুরিতে পড়েছেন তামিম। তাই তামিমকে ছাড়া দ্বিতীয় রাউন্ডের ম্যাচ খেলতে নামে চট্টগ্রাম। ফলে চট্টগ্রামের ইনিংস শুরু করেন পিনাক ঘোষ ও ইরফান শুক্কুর। দেখেশুনে এগিয়ে বড় জুটির গড়ার ইঙ্গিত দেন তারা। জুটিতে অর্ধশতকও পূর্ণ করেন পিনাক ও শুক্কুর। তবে ব্যক্তিগত ১৯ রানে পিনাক আউট হলে প্রথম উইকেট হারায় চট্টগ্রাম।
তিন নম্বরে ব্যাট হাতে নেমে সুবিধা করতে পারেননি অধিনায়ক মোমিনুল হক। প্রথম রাউন্ডের ম্যাচেও ব্যর্থ ছিলেন জাতীয় দলের এই খেলোয়াড়। ঢাকা মেট্রোর বিপক্ষে ১১ ও শুন্য রান করেছিলেন তিনি। এবার ১৫ রানে থেমে যান মোমিনুল।
সতীর্থদের বিদায়ের মাঝেও এক প্রান্ত আগলে দলের স্কোর সচল রেখেছিলেন তামিমের পরিবর্তে ওপেনার হিসেবে খেলতে নামা শুক্কুর। সুযোগটা কাজে লাগিয়েছেন তিনি। করেছেন হাফ-সেঞ্চুরি। দলের স্কোর তিন অংকে নিয়ে গিয়ে থেমে যান শুক্কুর। ৮টি চারে ১১৯ বলে ৫৭ রান করেন এই বাঁ-হাতি ব্যাটসম্যান। মোহাম্মদ আশরাফুলের দুর্দান্ত ফিল্ডিং-এ রান আউটের ফাঁদে পড়েন শুক্কুর।
শুক্কুরের পর বিদায় নেন মিডল-অর্ডার ব্যাটসম্যান তাসামুল হকও। ব্যাট হাতে শুরুটা ভালোই করেছিলেন তিনি। ভালো একটি ইনিংস খেলার ইঙ্গিত দিচ্ছিলেন ইনফর্ম তাসামুল। প্রথম রাউন্ডে ঢাকা মেট্রোর বিপক্ষে ৯০ ও ৫৩ রানের ইনিংস খেলায় আত্মবিশ্বাসী ছিলেন তিনি। কিন্তু এবার ২৮ রানের বেশি করতে পারেননি তাসামুল।
৫৬তম ওভারে দলীয় ১৪৪ রানে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে তাসামুলকে হারায় চট্টগ্রাম। এতে কিছুটা চাপও অনুভব করে দলটি। তবে দলকে চাপমুক্ত করে ফেলেন ইয়াসির ও উইকেটরক্ষক অঙ্কন। দিনের বাকী সময়টা বরিশাল বোলারদের দক্ষতার সাথেই সামাল দিয়েছেন ইয়াসির ও অঙ্কন। দিন শেষে ১১৭ রানে অপরাজিত আছে এ জুটি। দু’জনই ব্যক্তিগতভাবে হাফ-সেঞ্চুরির স্বাদও নিয়েছেন।
৪টি চার ও ১টি ছক্কায় ১৫২ বলে ইয়াসির অপরাজিত ৬৮ ও ৬টি চার ও ২টি ছক্কায় ১১৩ বলে অঙ্কন অপরাজিত ৬৯ রান করেন। বরিশালের মনির হোসেন ৭০ রানে ২টি ও মোহাম্মদ আশরাফুল ১৫ রানে ১টি উইকেট নেন।
প্রথম রাউন্ডে বরিশাল জয় পেলেও, ড্র করেছিলো চট্টগ্রাম।
সংক্ষিপ্ত স্কোর :
চট্টগ্রাম বিভাগ : ২৬১/৪, ৯০ ওভার (অঙ্কন ৬৯*, ইয়াসির ৬৮*, মনির ২/৭০)।
বাসস/এএমটি/১৮১৫/স্বব