ভোলায় গ্রাম আদালত সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিতে মতবিনিময় সভা

260

ভোলা, ২৮ জুন, ২০-১৮ (বাসস) : জেলায় গ্রাম আদালত সম্পর্কে ব্যাপক জনসচেতনতা বৃদ্ধিতে ‘গণমাধমের ভূমিকা’ শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সন্দীপ কুমার সাহা। ইউরোপীয় ইউনিয়ন, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) এর সহযোগীতায় অনুষ্ঠানের আয়োজন করে জেলা প্রশাসন।
এখানে বক্তারা বলেন, প্রান্তিক জনগোষ্ঠির বিচারিক অধিকার নিশ্চিত করতেই সরকার এই প্রকল্প চালু করেছে। মূলত এটি একটি সরকারি সেবা গ্রহণের পদ্ধতি। এর মাধ্যমে বিকল্প বিরোধ নিস্পত্তি’র ব্যবস্থা করা হয়। এখানে সমঝোতার ভিত্তিতে বিরোধ নিস্পত্তি হয় বলেই এক বিরোধ থেকে অন্য বিরোধ সৃষ্টি হয় না। গ্রামীণ জীবনের চুরি, ঝগড়া-বিবাদ, প্রতারণা, উত্যক্ত করা ইত্যাদি ছোটখাটো বিষয়গুলোও মিমাংসা করা যায়।
তারা আরো বলেন, গত ৯ মাসে জেলার ৫ উপজেলায় ১৮’শ ১৮টি মামলা দায়ের করা হয়েছে গ্রাম আদালতে। এর মধ্যে নিস্পত্তি হয়েছে ১৫’শ ৯৫টি মামলা। এখানে মামলার নিস্পত্তির হার ৮৮ ভাগ। তাই গ্রাম আদালতের মাধ্যমে স্বল্প সময়ে যে সঠিক বিচার পাওয়া যায় এই ধারনা সাধারণ মানুষের মধ্যে বেশি করে ছড়িয়ে দেওয়া ও গ্রাম আদালতকে আরো সক্রিয়করণ করতে হবে। ফলে আমাদের আদালত পাড়ায় মামলার জট কমে যাবে।
সভায় বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সূপার মীর সাফিন মাহমুদ, বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয়করন প্রকল্পের কমিউনিকেশন স্পেসালিস্ট অর্পনা ঘোষ, ইউএনডিপি’র ডিস্ট্রিক ফেসিলিটেটর মো: সফিকুর রহমান, ওয়েভ ফাউন্ডেশনের জেলা সমন্বয়কারী সুকুমার মিত্র, প্রেসক্লাব আহবায়ক এম এ তাহের, প্রেসক্লাব সাবেক সভাপতি এম হাবিবুর রহমানসহ অন্যরা।
উল্লেখ্য, বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয়করন (২য় পর্যায়) প্রকল্পের মাধ্যমে দেশের ২৭টি জেলার ১২৮টি উপজেলার ১ হাজার ৮০টি ইউনিয়নে ২০১৭ সালের জানুয়ারি থেকে এর কার্যক্রম শুরু হয়। এর মধ্যে ভোলার ৫টি উপজেলার ৪৬টি ইউনিয়নে এর কার্যক্রম চলমান রয়েছে।