বাসস দেশ-১৬ : ময়মনসিংহের ১১ জনের বিরুদ্ধে যুক্তিতর্ক অব্যাহত

99

বাসস দেশ-১৬
যুদ্ধাপরাধ-মামলা
ময়মনসিংহের ১১ জনের বিরুদ্ধে যুক্তিতর্ক অব্যাহত
ঢাকা, ১৬ অক্টোবর, ২০১৯ (বাসস): মুক্তিযুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আনা মামলায় ময়মনসিংহের গফরগাঁওয়ের ১১ আসামির বিরুদ্ধে বুধবার দ্বিতীয় দিনের মতো যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়েছে।
মামলার পরবর্তী যুক্তিতর্ক উপস্থাপনের জন্য আগামী ২৮ নভেম্বর দিন ধার্য করা হয়েছে। বুধবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের বিচারিক প্যানেল এ আদেশ দেয়।
প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন সাংবাদিকদের জানান, গত ১৫ সেপ্টেম্বর এ মামলায় প্রসিকিউশনের যুক্তিতর্ক উপস্থাপন শুরু হয়।
২০১৮ সালের ৫ মার্চ আসামিদের বিরুদ্ধে চার অভিযোগে ফরমাল চার্জ (আনুষ্ঠানিক অভিযোগ) গঠন করেন ট্রাইব্যুনাল। মামলার আইও’সহ ১৭ জন সাক্ষীর জবানবন্দি গ্রহণ করা হয়।
প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন জানান, অপহরণ, আটক, নির্যাতন ও হত্যার অপরাধে আসামিদের বিরুদ্ধে চারটি অভিযোগ এনেছে প্রসিকিউশন।
২০১৭ সালের ২০ ফেব্রুয়ারি ১১ আসামির বিরুদ্ধে পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রকাশ করে ট্রাই্যব্যুনালের তদন্ত সংস্থা। এরপর প্রসিকিউশন থেকে একই বছরের ৬ এপ্রিল আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করা হয়। পরে ২৬ অক্টোবর আসামিদের বিরুদ্ধে অভিযোগ আমলে নেয় ট্রাইব্যুনাল।
মামলায় ১১ আসামির মধ্যে গ্রেফতার হয়ে ৫ জন কারাগারে আছেন। তারা হলেন- ময়মনসিংহের গফরগাঁও উপজেলার নিগুয়ারী ইউনিয়নের সাধুয়াগ্রামের মো. খলিলুর রহমান, একই গ্রামের মো. সামসুজ্জামান ওরফে আবুল কালাম, একই গ্রামের মো. আব্দুল্লাহ, মো. রইছ উদ্দিন আজাদী ওরফে আক্কেল আলী এবং নিগুয়ারীর বাসিন্দা বর্তমানে ভালুকা উপজেলার রাজৈ ইউনিয়নের খুদ্র পনাশাইল গ্রামের মো. আব্দুল মালেক আকন্দ ওরফে আবুল হোসেন ওরফে আবুল মেম্বার।
বাসস/এএসজি/ডিএ/১৭৩০/-কেএআর