বাজিস-৩ : মাগুরায় মাসব্যাপী ইঁদুর নিধন অভিযান

86

বাজিস-৩
মাগুরা-ইঁদুর নিধন
মাগুরায় মাসব্যাপী ইঁদুর নিধন অভিযান
মাগুরা, ১৬ অক্টোবর, ২০১৯ (বাসস) : ‘আসুন সম্পদ ও ফসল রক্ষায় সম্মিলিতভাবে ইঁদুর নিধন করি’ এ প্রতিপাদ্য নিয়ে আজ বুধবার মাগুরায় মাসব্যাপী ইঁদুর নিধন অভিযানের উদ্বোধন হয়েছে। মাগুরা জেলা প্রশাসক মোঃ আলী আকবর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ অভিযানের উদ্বোধন করেন। এ উপলক্ষে সকাল সাড়ে ১০ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় সভাপতিত্বে করেন জেলা কৃষি সম্প্রসারণ অদিধপ্তরের উপ-পরিচালক জাহিদুল আমিন। বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার তারিকুল ইসলাম, মাগুরা হর্টিকালচাল সেন্টারের সিনিয়র উদ্যানতত্ত্ববিদ ড. মোঃ মনিরুজ্জামান, জেলা কৃষি প্রশিক্ষণ অফিসার সোহরাব হোসেন, জেলা খাদ্য পরিদর্শক আব্দুল আলিম, সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আবু তালহা, ইঁদুর নিধনে জাতীয় পুরস্কারপ্রাপ্ত কৃষক প্রতিনিধি মোঃ হান্নান মোল্যা প্রমুখ।
অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশে ইঁদুর প্রতি বছর ৫০ থেকে ৫৪ লাখ লোকের খাবার নষ্ট করে। ইঁদুর যা খায় তার থেকে ৪ থেকে ৫ গুণ খাবর বেশি নষ্ট করে। এরা মাঠের ফসল, গুদামজাত শস্য, ফল, শাকসবজি, সংরক্ষিত বীজ, কাপড়-চোপড়, কাগজ, লেপ-তোষকসহ বিভিন্ন জিনিসপত্রের ক্ষতি সাধন করে। এ ছাড়া মানুষ ও পশু পাখির মধ্যে প্লেগ, জন্ডিস, টাইফয়েড, চর্মরোগ, আমাশয়, জ্বর, কৃমিসহ প্রায় ৬০ প্রকার রোগজীবানুর বাহক ও বিস্তারকারি হিসেবে কাজ করে। দেশে ফসল উৎপাদন বৃদ্ধি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার জন্য ইঁদুর দমন অত্যন্ত গুরুত্বপূর্ণ।
অনুষ্ঠানে ইঁদুর নিধনে জাতীয় পুরস্কারপ্রাপ্ত মোঃ হান্নান মোল্যা ইঁদুর নিধনের বিভিন্ন দিক তুলে ধরার পাশপাশি ছাতাকল, বিষটোপ, খাঁচাকল, কৌটাকল ও হাড়িপাতিলসহ ইঁদুর ধরার বিভিন্ন যন্ত্র প্রদর্শন করেন।
বাসস/সংবাদদাতা/১২-৪১/নূসী