নড়াইলে শুরু হয়েছে শীতকালীন শাকসবজির চাষ

426

নড়াইল, ১৬ অক্টোবর, ২০১৯ (বাসস) : জেলায় শুরু হয়েছে শীতকালীন শাকসবজির চাষাবাদ। সবজি চাষীরা ব্যস্ত হয়ে পড়েছেন শীতকালীন শাকসবজি চাষে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, কৃষকরা জেলার তিন উপজেলার বিভিন্ন এলাকায় লালশাক, সবুজশাক, মূলা, পালংশাক, ফুলকপি, পাতাকপি, ডাটাশাক, শিম, বেগুন, শশা, ঢেঁড়স, গাজর এবং লাউ চাষ পুরোদমে শুরু করেছেন। আগাম জাতের শীতকালীন শাকসবজি ইতোমধ্যে বাজারে উঠতে শুরু করেছে। বর্তমানে বাজারে উঠা শীতকালীন সবজির দাম বেশি পাওয়ায় কৃষকরা খুশি।
বুধবার জেলা শহরের রুপগঞ্জ বাজার ঘুরে দেখা গেছে,প্রতিকেজি শিম ৮০ থেকে ১০০টাকা, ফুলকপি প্রতিকেজি ৬০ থেকে ৭০টাকা, পাতা কপি প্রতিকেজি ৩৫ থেকে ৪০ টাকা, মূলা প্রতিকেজি ৩০ টাকা, মিডিয়াম সাইজের লাউ প্রতিটি ৩০ থেকে ৪০ টাকা এবং লালশাক ও সবুজশাক প্রতিকেজি ৪০ থেকে ৫০টাকা কেজি দরে বিক্রি হয়েছে।
নড়াইল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক চিন্ময় রায় জানান,চলতি বছর জেলার তিন উপজেলায় ২ হাজার ৬শ’৬০ হেক্টর জমিতে শীতকালীন শাকসবজি চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।সবজি চাষের এ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেছেন।
নড়াইল জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো: রফিকুল ইসলাম বলেন, ইতোমধ্যে জেলার লোহাগড়া,কালিয়া এবং সদর উপজেলায় ২শ’৫০ হেক্টর জমিতে শীতকালীন শাক-সবজির চাষাবাদ সম্পন্ন হয়েছে।সবজিচাষীরা এখন ব্যস্ত সময় পার করছেন।নভেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকে বাজারে পর্যাপ্ত পরিমাণে শীতকালীন শাকসবজি পাওয়া যাবে বলে তিনি জানান।