অর্থনৈতিক কূটনীতি আরো জোরদারে পদক্ষেপ নেয়ার পরামর্শ পররাষ্ট্র কমিটির

202

ঢাকা, ১৫ অক্টোবর, ২০১৯ (বাসস) : পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় অর্থনৈতিক কূটনীতি আরো জোরদার করতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে অগ্রনী ভুমিকা পালন করার পরামর্শ দেয়া হয়েছে।
সংসদ ভবনে আজ কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়। সভায় অর্থনৈতিক কূটনীতিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভূমিকা ও সফলতা নিয়ে প্রতিবেদন উপস্থাপন করা হয়।
কমিটির সদস্য পররাষ্ট্র মন্ত্রী এ.কে. আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম, গোলাম ফারুক খন্দঃ প্রিন্স, নাহিম রাজ্জাক এবং কাজী নাবিল আহমেদ সভায় অংশগ্রহণ করেন।
সভায় প্রধানমন্ত্রীর জাতিসংঘের সাধারন পরিষদের ৭৪তম অধিবেশনে যোগদান এবং ভারত সফরের উপর প্রতিবেদন উপস্থাপন করা হয়।
সভায় জানানো হয় প্রধানমন্ত্রী জাতিসংঘে ৫ দিনের সফরে ১৩ টি প্রধান ও সাইড মিটিং এবং ৯টি দ্বি-পাক্ষিক বৈঠকে অংশগ্রহণ করেন। তাছাড়া প্রধানমন্ত্রীর যোগ্য ও সাহসী নেতৃত্বের কারনে জাতিসংঘ ও ভারত সফর সফল হয়েছে এবং সারাবিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল হয়েছে। এছাড়া দু’টি সফরে তিনি মোট ৫টি পুরস্কার লাভ করে বাংলাদেশের জনগণের জন্য নিবেদন করেছেন, যা বাংলাদেশ জন্য এক অনন্য অর্জন।
সভায় প্রধানমন্ত্রীর ভারত সফরকালে শীর্ষ ব্যবসায়ীদের সাথে বৈঠক এবং প্রধানমন্ত্রীর সে দেশের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহবান নিয়ে আলোচনা করা হয় ।
সভায় ব্যবসাক্ষেত্রে বাংলাদেশের বেসরকারী ব্যবসায়ীদের সক্ষমতা অর্জনের জন্য সরকারী পর্যায় থেকে সহায়তা প্রদানের মাধ্যমে তাদেরকে সক্ষম করে গড়ে তুলতে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
সভায় বর্তমান সময় পর্যন্ত বিভিন্ন দেশে কি পরিমান পন্য রপ্তানী করা হয়েছে বিভিন্ন মিশন থেকে সে বিষয়ে প্রতিবেদন সংগ্রহ করে পরবর্তি বৈঠকে উপস্থাপন করার জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
সভায় পাসপোর্ট ইস্যুতে বিলম্বের কারন নিয়ে আলোচনা করা হয়। অনধিক ১৫ দিনের মধ্যে পাসপোর্ট ইস্যু করতে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
সভায় যথাসময়ে পাসপোর্ট ইস্যু করতে সক্ষম না হলে তার যথাযথ কারন সংশ্লিষ্ট ব্যক্তিকে জানিয়ে দেয়ার ব্যবস্থা চালু করার সুপারিশ করা হয়।
সভায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ শহীদুল হক, মেরিটাইম এফেয়ার্স ইউনিটের সচিব খোরশেদ আলম, পররাষ্ট্র মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।