বাসস দেশ-৩০ : স্বয়ংক্রিয় ব্যবস্থায় ভূমি অধিগ্রহণের ক্ষতিপূরণ প্রদান করা হবে : ভূমিমন্ত্রী

122

বাসস দেশ-৩০
ভূমি- ব্যবস্থাপনা- কোর্স
স্বয়ংক্রিয় ব্যবস্থায় ভূমি অধিগ্রহণের ক্ষতিপূরণ প্রদান করা হবে : ভূমিমন্ত্রী
ঢাকা, ১৫ অক্টোবর, ২০১৯ (বাসস) : ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, ভূমি অধিগ্রহণের পর জমির মালিকদের স্বচ্ছ ও জবাবদিহিমূলক ক্ষতিপূরণ প্রদানের জন্যে একটি সফটওয়্যার এপ্লিকেশন ইতোমধ্যে ঢাকা ডিসি অফিসে পরীক্ষামূলকভাবে চালু হয়েছে।
তিনি বলেন, আমি কতগুলো গুরুত্বপূর্ণ ব্যবস্থা সংযোজন করতে বলেছি। পর্যায়ক্রমে সমগ্র দেশে ক্ষতিপূরণ প্রদানের এ স্বয়ংক্রিয় ব্যবস্থা চালু করা হবে।
আজ রাজধানীর কাঁটাবনে অবস্থিত ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে (এলএটিসি) ‘৭ম উচ্চতর ভূমি ব্যবস্থাপনা কোর্স’ এ অংশগ্রহণকারী ২৫ জন অতিরিক্ত জেলা প্রশাসক ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটদের সাথে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।
সাইফুজ্জামান চৌধুরী বলেন, “জনগণকে সেবা প্রদান করার জন্যে সম্পূর্ণ ভূমি ব্যবস্থাপনা অটোমেশন সহ আমরা প্রয়োজনীয় সব উদ্যোগ গ্রহণ করেছি। আমরা উদ্ভাবনী চিন্তা নিয়ে এগোচ্ছি”। তিনি প্রশিক্ষণার্থীদের উদ্ভাবনমূলক আইডিয়া বিকাশে সবাইকে আরো সক্রিয় হওয়ার আহবান জানান ।
তিনি বলেন, ভূমি ব্যবস্থা ডিজিটালাইজেশনে এ মুহূর্তে যেসব চ্যালেঞ্জ আসছে আমরা সেসব সমাধানে চেষ্টা করে যাচ্ছি।
ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক মো. আব্দুল হাই এর সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন ভূমি সচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারী, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আবদুল হক, যুগ্ম সচিব মো. আব্বাছ উদ্দিন ও প্রদীপ কুমার দাস, এলএটিসির উপ-পরিচালক এবিএম সিরাজুল হক প্রমুখ।
ভোগান্তি ছাড়াই ক্ষতিপূরণ দেয়ার প্রক্রিয়া শুরু হয়েছে ঢাকা জেলায়। এই প্রক্রিয়ায় কবে আবেদন করা হয়েছে, কার কাছে কতো দিন আবেদন রয়েছে তা যে কোনো স্থান থেকে দেখা যায়। জমির মালিক নিজ একাউন্ট থেকে ফাইল ট্র্যাকিং করতে পারবেন, এতে তার হয়রানি কম হবে। ফলে, অধিগ্রহণের পুরো প্রক্রিয়ায় স্বচ্ছতা আসবে। এসিপিএস ওয়েবসাইট www.ladhaka.gov.bd এবং গুগল প্লে স্টোরে- এর এপও আছে।
বাসস/সবি/এমএআর/১৯০১/কেজিএ