বাসস-দেশ-২৬ : কুষ্টিয়ায় তিনদিনব্যাপি লালন মেলা শুরু আগামীকাল

117

বাসস-দেশ-২৬
লালন উৎসব-উদ্বোধন
কুষ্টিয়ায় তিনদিনব্যাপি লালন মেলা শুরু আগামীকাল
কুষ্টিয়া, ১৫ অক্টোবর, ২০১৯ (বাসস) : কুষ্টিয়ায় আগামীকাল থেকে মরমী সাধক লালন সাঁই’র ১২৯ তম তিরোধান দিবস উপলক্ষে তিনদিনব্যাপি লালন মেলা অনুষ্ঠিত হবে।
বুধবার কুষ্টিয়া জেলা প্রশাসনের উদ্যোগে ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় উৎসবের উদ্বোধন করবেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ।
লালন একাডেমীর সভাপতি ও জেলা প্রশাসক মো. আসলাম হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখবেন কুষ্টিয়া মিরপুর-ভেড়ামারা আসনের সংসদ সদস্য ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু,কুষ্টিয়া দৌলতপুর-১ আসনের সংসদ সদস্য আ ক ম সরোয়ার জাহান বাদশা,খোকসা-কুমারখালী আসনের সংসদ সদস্য ব্যারিষ্টার সেলিম আলতাফ জর্জ, জেলা পরিষদের চেয়ারম্যান হাজী রবিউল ইসলাম প্রমুখ।
লালনের দর্শন ও জীবনাদর্শ নিয়ে আলোচক থাকবেন গবেষক ও কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি প্রফেসর ড. শাহীনুর রহমান অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখবেন।লালন একাডেমীর সহ-সভাপতি কুষ্টিয়ার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক, শিক্ষা ও আইসিটি) আজাদ জাহান, স্বাগত বক্তব্য রাখবেন লালন একাডেমীর সদস্য সচিব, এনডিসি এবি এম আরিফুল ইসলাম।
প্রতিদিন বিকেল থেকে আলোচনা সভা ও লালন সংগীতানুষ্ঠান পরিবেশিত হবে।
এদিকে তিনদিন ব্যাপী উৎসবকে সফল করতে লালন আঁখড়াবাড়ীকে সাজ সজ্জায় সজ্জিত করা হয়েছে।আঁখড়াবাড়ীর বাইরে বিস্তৃর্ণ জায়গা জুড়ে বসেছে গ্রামীণ মেলা।সাঁইজীর প্রতি ভক্তি-শ্রদ্ধা জানাতে লালন একাডেমীর অডিটোরিয়ামের নিচে দেশ ও বিদেশ থেকে সাদা আলখেল্লা পরিহিত তল্পি-তল্পা নিয়ে শত শত বাউল-সাধু-গুরুরা এসে সমবেত হয়েছেন।আখড়াবাড়ীর ভেতরে বাগানের ভেতরে তাবু-ছামিয়ানা টাঙ্গিয়ে জোটবদ্ধ হয়ে দলে দলে বাউল-ভক্ত-সাধুদের হাট বসেছে।
কুষ্টিয়া জেলা প্রশাসনের উদ্যোগে ও সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগীতায় কুষ্টিয়ার ছেঁউড়িয়া লালন আঁখড়াবাড়ীতে ব্যাপক প্রস্তুতি শেষ করেছে।ইতিমধ্যে লালন মিউজিয়াম,অনুষ্ঠান মঞ্চ,গ্রামীণ মেলাসহ সব আয়োজনকে সফল করতে খাদ্য,অনুষ্ঠান,নিরাপত্তাসহ প্রায় ২১টি কমিটি গঠন করা হয়েছে।
বাসস/সংবাদদাতা/এসএস/১৮৪০/কেজিএ