বাসস দেশ-২৫ : পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে ইউজিসি’র আহবান

113

বাসস দেশ-২৫
ইউজিসি-আহবান
পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে ইউজিসি’র আহবান
ঢাকা, ১৫ অক্টোবর, ২০১৯ (বাসস) : পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে নিরাপত্তাব্যবস্থা জোরদার করতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) পক্ষ থেকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি আহবান জানানো হয়েছে।
ইউজিসি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।
এতে বলা হয়, পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যাতে হয়রানির শিকার না হয় সেদিকে কর্তৃপক্ষকে অবশ্যই নজরদারী বাড়াতে হবে।
সম্প্রতি কোন কোন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রাণহানির অনাকাক্সিক্ষত কর্মকা- শিক্ষার্থীদের জীবনকে একদিকে যেমন অনিশ্চয়তার পথে ঠেলে দিচ্ছে, অন্যদিকে ক্যাম্পাস অশান্ত করে শিক্ষার সামগ্রিক পরিবেশের পাশাপাশি দেশকে অস্থিতিশীল করার অপচেষ্টা চালানো হচ্ছে। এ অপ্রত্যাশিত অবস্থার দ্রুত অবসানকল্পে বিশ^বিদ্যালয়সমূহের প্রশাসনকে অধিকতর সচেতনতার সঙ্গে কার্যকর ব্যবস্থা গ্রহণ করার জন্য ইউজিসি আহবান জানাচ্ছে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।
শিক্ষক-শিক্ষার্থী এবং শিক্ষাসংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের নিরাপত্তাব্যবস্থা জোরদারকরণের লক্ষ্যে শ্রেণিকক্ষ হতে শুরু করে প্রতিটি হল ও ক্যাম্পাসে সার্বক্ষণিক মনিটরিং ব্যবস্থা গ্রহণে ইউজিসি পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহকে আহবান জানিয়েছে। এছাড়া, কমিশন বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সংশ্লিষ্ট প্রভোস্ট, সহকারী প্রভোস্ট অথবা হাউস টিউটরগণ সার্বক্ষণিকভাবে শিক্ষার্থীদের নিরাপত্তা বিধানে সজাগ থাকার বিষয়ে অনুরোধ জানিয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রক্টোরিয়াল বডি অথবা ডিএসডব্লিউ-কে নিয়মিত মনিটরিং-এর মাধ্যমে নিরাপত্তা নিশ্চিত করতেও বলা হয়েছে। প্রয়োজনে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ প্রশাসন এ বিষয়ে সহায়তা প্রদান করবে।
এছাড়া, প্রতিটি হলে নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি র‌্যাগিং ও মাদকবিরোধী প্রচার-প্রচারণা অব্যাহত রাখতে বলা হয়। বিশ্ববিদ্যালয়ের প্রশাসন প্রয়োজনে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও স্থানীয় প্রশাসনের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করতে পারে।
এরআগেও শিক্ষার্থীদের সর্বোচ্চ নিরাপত্তা বিধান এবং ক্যাম্পাস ও ছাত্রাবাসে শিক্ষাবান্ধব পরিবেশ সুনিশ্চিত করার লক্ষ্যে দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং ও মাদকবিরোধী কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়নের অনুরোধ জানানো হয়। এছাড়া সিনিয়র শিক্ষার্থী কর্তৃক জুনিয়র শিক্ষার্থীদের ওপর পরিচালিত সর্বপ্রকার হয়রানিমূলক কর্মকান্ড বন্ধের জন্য কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য বিশ্ববিদ্যালয়সমূহের প্রশাসনকে কমিশনের পক্ষ থেকে পত্র প্রেরণ করা হয়।
বাসস/সবি/এফএইচ/১৮৩৫/-আসাচৌ