বাসস দেশ-২২ : শিগগিরই মৌলিক শিক্ষা নিশ্চিতে সমন্বিত সিলেবাস প্রণয়ন করা হবে : শিক্ষা উপমন্ত্রী

120

বাসস দেশ-২২
কারিকুলাম-প্রণয়ন
শিগগিরই মৌলিক শিক্ষা নিশ্চিতে সমন্বিত সিলেবাস প্রণয়ন করা হবে : শিক্ষা উপমন্ত্রী
ঢাকা, ১৫ অক্টোবর, ২০১৯ (বাসস) : শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন,শিগগিরই স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের মৌলিক শিক্ষা নিশ্চিতে সমন্বিত সিলেবাস প্রণয়ন করা হবে।
আজ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো ২০১৯’ রোবটিক্স এর বর্তমান ও ভবিষ্যৎ সম্পর্কিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী এ কথা বলেন।
তিনি বলেন, শিক্ষার্থীদেরকে সমাজ, বিজ্ঞান,গণিত,নীতি-নৈতিকতা,রোবটিক্সসহ বিভিন্ন বিষয়ে জানতে হবে।তথ্য প্রযুক্তি দেশের স্কুল পর্যায়ে নিয়ে যাওয়ার কারণে শিক্ষার্থীরা রোবটিকস সম্পর্কে জানতে পারছে এবং রোবট বিষয়ে ইতিবাচক আলোচনা হচ্ছে।
শিক্ষা উপমন্ত্রী বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও রোবটিক্সসহ বিভিন্ন বিষয় অন্তর্ভুক্ত করে যুগোপযোগী সিলেবাস প্রণয়ন করা হবে বলেও উল্লেখ করেন ।
সরকারের তথ্য প্রযুক্তি বিভাগ,বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ,বাংলাদেশ কম্পিউটার সমিতি এবং স্টার্টআপ বাংলাদেশ অনুষ্ঠানের আয়োজন করেছে ।
সেমিনারে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম,ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. লাফিফা জামাল ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. হাফিজ মু. হাসান বাবু,ইউজিসির সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর বক্তৃতা করেন।
ড. মুহাম্মদ আলমগীর বলেন,স্কুল পর্যায়ে রোবটিক্স সম্পর্কে যদি ধারণা দেওয়া হয় তাহলে বাংলাদেশ এখাতে এগিয়ে যাবে। রোবটের উত্থানের সঙ্গে বাংলাদেশকে তাল মিলিয়ে চলতে হলে এবং রোবটিক্স এ ভালো অবস্থানে যেতে অবশ্যই রোবট উন্নয়নে কাজ করতে হবে।
সেমিনারে বক্তরা চতুর্থ শিল্পবিপ্লব ও রোবটিকস- এর চালেঞ্জ মোকাবেলায় এ নিয়ে গবেষণা, অবকাঠামো উন্নয়ন,ইন্ডাস্ট্রি-ইউনিভার্সিটি সেতুবন্ধন, রোবট ইন্ডাস্ট্রি,বাজেটে এখাতে বরাদ্দ ও সরকারের সহায়তা বৃদ্ধির বিষয় তুলে ধরেন।
ইউজিসি সদস্য অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন সেমিনারে ৪র্থ শিল্প বিপ্লব বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।
৪র্থ শিল্প বিপ্লবকে নবযুগের সূচনা আখ্যায়িত করে অধ্যাপক সাজ্জাদ হোসেন বলেন, প্রযুক্তির এই যুগে আমাদেরকে দক্ষ মানব সম্পদ তৈরিতে কাজ করতে হবে।গবেষণার মাধ্যমে দেশের বিদ্যমান সমস্যার সমাধান বের করতে হবে এবং এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলো ও শিক্ষকদেরকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।
বাসস/সবি/এসএস/১৮০৬/কেকে