বাসস দেশ-১৫ : বড়পুকুরিয়া কয়লা খনির সাবেক ৭ এমডিসহ ২৩ কর্মকর্তার বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা

100

বাসস দেশ-১৫
২৩ কর্মকর্তা-গ্রেফতারী পরোয়ানা
বড়পুকুরিয়া কয়লা খনির সাবেক ৭ এমডিসহ ২৩ কর্মকর্তার বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা
দিনাজপুর, ১৫ অক্টোবর, ২০১৯ (বাসস) : দিনাজপুরে বড়পুকুরিয়া কয়লা খনির সাবেক ৭ এমডিসহ ২৩ কর্মকর্তার বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারী করেছেন আদালত।
আদালত সূত্রে জানা যায়, বড়পুকুরিয়া কয়লা খনি থেকে ২৪৩ কোটি ২৮ লাখ ৮২ হাজার ৫০১ টাকা মূল্যের কয়লা চুরি যাওয়ার ঘটনায় দুদকের দায়েরকৃত মামলায় অভিযোগপত্র গ্রহণ শেষে আদালত এ আদেশ দেন।
আগামী ২০ নভেম্বর মামলার পরবর্তী শুনানীর দিন ধার্য করা হয়েছে।
পাবলিক প্রসিকিউটর এডভোকেট এম. আমিনুর রহমান জানান, মঙ্গলবার দুপুরে দিনাজপুর জেলা ও দায়রা জজ আজিজ আহমেদ ভুঞার আদালতে এই মামলার অভিযোগপত্র গ্রহণ বিষয়ে শুনানি শেষে বিচারক অভিযুক্তদের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারীর আদেশ প্রদান করেন।
এদিকে ৫কর্মকর্তার অব্যাহতির আবেদন মঞ্জুর করে বিচারক তাদের মামলার দায় থেকে অব্যাহতি প্রদান করেন।
অভিযুক্ত ৭সাবেক এমডি হলেন, মোঃ মাহবুবুর রহমান, মোঃ আব্দুল আজিজ খান, প্রকৌশলী খুরশিদ আলম, প্রকৌশলী কামরুজ্জামান, মোঃ আনিসুজ্জামান, প্রকৌশলী এসএম নুরুল আওরঙ্গজেব ও প্রকৌশলী হাবিব উদ্দীন আহমেদ।
এছাড়া অপর অভিযুক্তরা হলেন, সাবেক মহাব্যবস্থাপক (জিএম) শরিফুল আলম, মোঃ আবুল কাশেম প্রধানিয়া, আবু তাহের মোঃ নুরুজ্জামান চৌধুরী, ব্যবস্থাপক মাসুদুর রহমান হাওলাদার, মোঃ আরিফুর রহমান ও সৈয়দ ইমাম হাসান, উপ-ব্যবস্থাপক মোঃ খলিলুর রহমান, মোঃ মোর্শেদুজ্জামান, মোঃ হাবিবুর রহমান, মোঃ জাহিদুর রহমান, সহকারী ব্যবস্থাপক সতেন্ত্র নাথ বর্মন, মোঃ মনিরুজ্জামান, কোল হ্যান্ডেলিং ম্যানেজমেন্টের ব্যবস্থাপক মোঃ সোহেবুর রহমান, উপ-মহাব্যবস্থাপক একেএম খাদেমুল ইসলাম, ব্যবস্থাপক অশোক কুমার হাওলাদার ও উপ-মহাব্যবস্থাপক মোঃ জোবায়ের আলী।
এদিকে ব্যবস্থাপক মোঃ মোশাররফ হোসেন সরকার, ব্যবস্থাপক জাহিদুল ইসলাম, উপ-ব্যবস্থাপক একরামুল হক, সাবেক ব্যবস্থাপক মোঃ আব্দুল মান্নান পাটোয়ারী ও মহাব্যবস্থাপক গোপাল চন্দ্র সাহাকে অভিযোগ থেকে অব্যাহতি দেয়া হয়।
দিনাজপুর সমন্বিত জেলা দুদক কার্যালয়ের উপ-পরিচালক আবু হেনা মোঃ আশিকুর রহমান জানান, বড়পুকুরিয়া কয়লা খনি থেকে ২০০৬ সালের জানুয়ারী মাস থেকে ২০১৮ সালের ১৯ জুলাই পর্যন্ত ১ লাখ ৪৩ হাজার ৭২৭ দশমিক ৯২ মেট্রিক টন কয়লা চুরি হয় । যার মূল্য ২৪৩ কোটি ২৮ লাখ ৮২ হাজার ৫০১ টাকা ৮৪ পয়সা। এই ঘটনায় বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানীর ব্যবস্থাপক (প্রশাসন) মোঃ আনিসুর রহমান বাদি হয়ে গত বছরের ২৪ জুলাই জেলার পার্বতীপুর থানায় মামলাটি করেন।
মামলাটি কমিশনের তফশীলভুক্ত হওয়ায় তা দুদকে হস্তান্তর করা হয়েছে।
বাসস/সংবাদদাতা/এফএইচ/১৭১০/জেহক