ইউরো ২০২০’র চূড়ান্ত পর্ব নিশ্চিত করলো পোল্যান্ড, রাশিয়া; অপেক্ষা বাড়লো জার্মানী, নেদারল্যান্ডের

196

প্যারিস, ১৪ অক্টোবর, ২০১৯ (বাসস) : নর্থ মেসিডোনিয়া ও সাইপ্রাসকে নিজ নিজ ম্যাচে পরাজিত করে ইউরো ২০২০’এর চূড়ান্ত পর্বের টিকিট নিশ্চিত করেছে পোল্যান্ড ও রাশিয়া। তবে নিশ্চিত না হলেও এখনো ইউরোর ফাইনালের আশা টিকিয়ে রেখেছে জার্মানী ও নেদারল্যান্ড।
১০জনের সাইপ্রাসকে ৫-০ গোলে বিধ্বস্ত করে রাশিয়া ও নর্থ মেসিডোনিয়াকে ২-০ গোলে পরাজিত করে পোল্যান্ড বাছাইপর্বের বাঁধা পেরুতে সক্ষম হয়েছে। এর আগে প্রথম দুই দল হিসেবে বাছাইপর্বের ছাড়পত্র পেয়েছিল বেলজিয়াম ও ইতালি।
গত বছর স্তানিসলাভ চেরচেশভের রাশিয়া ঘরের মাঠে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলেছিল। ৮ ম্যাচ পরে গ্রুপ-আই’র শীর্ষ দল হিসেবে শতভাগ জয় নিশ্চিত করে বেলজিয়াম প্রথম দল হিসেবে আগামী বছরের ইউরোর টিকিট পেয়েছিল। শুধুমাত্র নিকোসিয়ার কাছে পরাজিত হয়ে বেলজিয়ামের থেকে তিন পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় দল হিসেবে এবার রাশিয়া সেই যোগ্যতা অর্জণ করলো।
ভ্যালেন্সিয়া উইঙ্গার ডেনিস চেরিশেভ সফরকারী রাশিয়ার হয়ে ৯ মিনিটে প্রথম গোলটি করেন। বৃহস্পতিবার স্কটল্যান্ডের হয়ে দূর পাল্লার অসাধারণ গোল করা মাগোমেদ ওজদোয়েভ ২২ মিনিটে ব্যবধান দ্বিগুন করেন। ২৭ মিনিটে রাশিয়ান ফুল-ব্যাক সার্জি পেট্রোভকে বাজে ভাবে ট্যাকেলের দায়ে কোস্তাস লেইফিস লাল কার্ড দেখে মাঠ ত্যাগ করলে সাইপ্রাসের ফিরে আসার আশা শেষ হয়ে যায়। ৭৯ মিনিটে দলের পক্ষে তৃতীয় গোলটি করেন স্ট্রাইকার আরটাম ডিয়ুবা। এটি ছিল আরটামের গত দুই দুই ম্যাচে তৃতীয় গোল। শেষ দুই মিনিটে আরো দুই গোল করেছেন আলেক্সান্দার গোলোভিন চেরিশেভ।
রোববার দিনের আরেক ম্যাচে বেলজিয়াম ২-০ গোলে কাজাকাস্তানকে পরাজিত করেছে। আগামী ১৬ নভেম্বর বিশ্বের এক নম্বর দল বেলজিয়ামকে আতিথ্য দিবে রাশিয়া। এই ম্যাচের মাধ্যমে বেলজিয়ামকে টপকে যাবার একটি সুযোগ রয়েছে রাশিয়ার সামনে। আগামী বছরের ইউরো চ্যাম্পিয়নশীপ ১২ জুন শুরু হবে। এবারই প্রথম ইউরোপের ভিন্ন ভিন্ন ১২টি ভেন্যুতে এই চ্যাম্পিয়নশীপ অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর মধ্যে রাশিয়ার সেইন্ট পিটার্সবার্গ একটি।
নর্থ মেসিডোনিয়িার বিপক্ষে মাঠে নামার আগে পোল্যান্ড নিশ্চিত ছিল এই ম্যাচে জয়ী হতে পারলেই চূড়ান্ত পর্বের টিকিট মিলবে। বদলী খেলোয়াড় হিসেবে মাঠে নামার ৬০ সেকেন্ডরও কম সময়ের মধ্যে ৭৪ মিনিটে প্রিজিমিস্লাও ফ্র্যাংকোস্কির গোলে এগিয়ে যায় পোল্যান্ড। ৮০ মিনিটে আকারডিয়াস মিলিকের গোলে পোলিশদের জয় নিশ্চিত হয়। এই জয়ে গ্রুপ-জি’এ অস্ট্রিয়ার থেকে তিন পয়েন্ট এগিয়ে ১৯ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে বাছাইপর্বের টিকিট পেয়েছে পোল্যান্ড। দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রিয়া কাল ১-০ গোলে স্লোভেনিয়াকে পরাজিত করেছে। নর্থ মেসিডোনিয়া ও স্লোভেনিয়া পাঁচ পয়েন্ট পিছিয়ে পরের দুটি অবস্থানে রয়েছে।
মিনস্কে বেলারুসকে ২-১ গোলে পরাজিত করে গ্রুপ-সি’তে জার্মানীর সাথে সামন ১৫ পয়েন্ট নিয়ে হেড-টু-হেডে এগিয়ে থেকে রোল্যান্ড কোম্যানের নেদারল্যান্ড শীর্ষস্থানটি দখল করেছে। বৃহস্পতিবার মাইকেল ও’নিলের নর্দান আয়ারল্যান্ডকে ৩-১ গোলে পরাজিত করেছিল ডাচরা। যে কারনে নর্দান আয়ারল্যান্ডের থেকে তিন পয়েন্ট এগিয়ে রয়েছে কোম্যানের শিষ্যরা।
৩২ মিনিটে জর্জিনিও উইজনালডামের গোলে এগিয়ে যায় নেদারল্যান্ড। লিভারপুলের স্ট্রাইকার বিরতির আগে ২৫ গজ দুর থেকে দুর্দান্ত ভলিতে ব্যবধান দ্বিগুন করেন। তবে ৫৪ মিনিটে ডেনিস লাপটেভ বেলারুসের পক্ষে এক গোল পরিশোধ করে ম্যাচের ফেরার ইঙ্গিত দিলেও শেষ রক্ষা হয়নি। আগামী মাসে নর্দান আইরিশদের বিপক্ষে বেলফাস্টে জয়ী হতে পারলেই ২০১৪ সালের বিশ্বকাপের পর প্রথম কোন বড় টুর্নামেন্টে খেলার যোগ্যতা অর্জন করবে কমলা জার্সিধারীরা।
গ্রুপ-সি’র আরেক ম্যাচে এস্তোনিয়াকে সহজেই ৩-০ গোলে পরাজিত করেছে জার্মানী। যদিও ম্যাচের ১৪ মিনিটে এমরে কান লাল কার্ড পেলে বাকি সময়টা ১০জন নিয়েই খেলতে হয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের। প্রথমার্ধ গোলশুন্য থাকার পর ইকে গুনডোগানের দুই গোলের সাথে টিমো ওয়ার্নার করেছেন আরো এক গোল। শেষ ম্যাচে জোয়াকিম লোয়ের দল নর্দান আইল্যান্ডকে আতিথ্য দিবে। এই ম্যাচেই গ্রুপের দ্বিতীয় দলের ভাগ্য নির্ধারিত হবে।
গ্যারেথ বেলের গোলে কার্ডিফে ক্রোয়েশিয়ার সাথে ১-১ গোলে ড্র করেছে ক্রোয়েশিয়া। এর ফলে গ্রুপ’ই থেকে এখনো পর্যন্ত শীর্ষে থাকা ক্রোয়েশিয়ার ফাইনালের টিকিট পাওয়া আরো কিছুটা বিলম্বিত হলো।