জনগণের আস্থা পূরণে বিএসটিআইকে আরো দক্ষ ও দায়িত্বশীল হতে হবে : রাষ্ট্রপতি

184

ঢাকা, ১৩ অক্টোবর ২০১৯ (বাসস) : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, জনগণের আস্থা পূরণে বাংলাদেশ স্টান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশনকে (বিএসটিআই) আরো দক্ষ, জবাবদিহি ও দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।
আগামীকাল বিশ্ব মান দিবস উপলক্ষে আজ এক বাণীতে তিনি এ কথা বলেন।
বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও বিএসটিআই’র উদ্যোগে ৫০তম ‘বিশ্ব মান দিবস’ পালিত হচ্ছে জেনে রাষ্ট্রপতি সন্তোষ প্রকাশ করেন।
তিনি বলেন, প্রযুক্তির উন্নয়ন ও বিবর্তন বিশ্বকে ক্রমাগত হাতের মুঠোয় নিয়ে এসেছে। মুঠোফোনসহ আধুনিক প্রযুক্তির কল্যাণে বিনোদনসহ পারস্পরিক যোগাযোগ ব্যবস্থায় ব্যাপক অগ্রগতি সাধিত হয়েছে। এ প্রেক্ষাপটে বিশ্ব মান দিবসের এবারের প্রতিপাদ্য ভিডিও মান বৈশ্বিক সম্প্রীতির বন্ধন সময়োপযোগী বলে তিনি উল্লেখ করেন।
রাষ্ট্রপতি বলেন, প্রযুক্তির ছোঁয়ায় বিশ্ব দ্রুত এগিয়ে চলেছে। প্রচার মাধ্যম, বিনোদন থেকে শুরু করে ব্যক্তি যোগাযোগসহ সকল ক্ষেত্রে লেগেছে আধুনিক প্রযুক্তির ছোঁয়া। একসময়ে জনপ্রিয় বিনোদন মাধ্যম ভিসিআর এর স্থান করে নিয়েছে ডিভিডি, ব্লু-রে প্রযুক্তি। স্মার্ট ফোন ও দ্রুতগতির ইন্টারনেটের কল্যাণে মানুষ সহজে বিশ্বের অন্যপ্রান্তে তার প্রিয়জনকে দেখতে পাচ্ছে। সাবলীল মত প্রকাশ ও ব্যক্তি যোগাযোগের অনন্য এক মাধ্যমে পরিণত হয়েছে ভিডিও।
তিনি বলেন, বিশ্বের মান প্রণেতাগণ ভোক্তাসাধারণের চাহিদার এ দিকটির কথা মাথায় রেখে ভিডিও’র মানকে বিশেষ গুরুত্ব প্রদান করেছেন। পাশাপাশি ভিডিও’র সহজলভ্যতা ও সবর্জনীন অভিগম্যতা নিশ্চিত করতে ভিডিও অ্যাপ্লিকেশন নির্মাণ ও সেবা প্রদানে বিশ্বব্যাপী একই মান নির্ধারণ অত্যন্ত জরুরি।
আবদুল হামিদ বলেন,‘উন্নত সেবা প্রাপ্তি আজ আর কোন প্রত্যাশা নয় বরং এটি ভোক্তার মৌলিক অধিকার। পণ্য উৎপাদন, বিপণন ও সেবা প্রদানসহ সকল ক্ষেত্রে আন্তর্জাতিক মান অনুসরণ অপরিহার্য। পণ্য ও সেবার মান প্রণয়ন ও উন্নয়নের মাধ্যমে জনগণকে কাঙ্খিত সেবা প্রদানে জাতীয় মান সংস্থা হিসেবে বিএসটিআই এর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। জনগণের আস্থা পূরণে বিএসটিআইকে তাই আরও দক্ষ, জবাবদিহি ও দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।‘ বিশ্ব মান দিবস উদযাপনের মধ্য দিয়ে দেশের সকল সেবাদানকারী প্রতিষ্ঠান এবং ভোক্তা সাধারণের মাঝে সচেতনতা বৃদ্ধি পাবে বলে তিনি প্রত্যাশা ব্যক্ত করেন।