বাসস দেশ-২১ : দেশে দ্রুতহারে বাল্যবিয়ের সংখ্যা কমছে : ইন্দিরা

117

বাসস দেশ-২১
ইন্দিরা-মানববন্ধন
দেশে দ্রুতহারে বাল্যবিয়ের সংখ্যা কমছে : ইন্দিরা
ঢাকা, ১৩ অক্টোবর, ২০১৯ (বাসস): মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, সরকারের গৃহীত বিভিন্ন কর্যক্রমের ফলে দেশে দ্রুতহারে বাল্যবিয়ের সংখ্যা কমছে।
তিনি বলেন, নারী ও শিশুসহ সর্বস্তরের মানুষ বাল্যবিয়ে প্রতিরোধে সোচ্চার এবং ঐক্যবদ্ধ হয়েছে।
তিনি আজ রাজধানীতে বাংলাদেশ শিশু একাডেমি প্রাঙ্গণে মানববন্ধনে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
বাল্যবিবাহ নিরোধ দিবস উদযাপন উপলক্ষে জাতীয়ভাবে একযোগে দেশের সকল জেলা- উপজেলায় বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত দেশব্যাপী মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মানববন্ধনে সরকারি, বেসরকারি ও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।
ইন্দিরা বলেন, জাতিসংঘের উন্নয়ন লক্ষ্যমাত্রা অনুসারে বিশ্বনেতারা ২০৩০ সালের মধ্যে বাল্যবিয়ের অবসান ঘটানোর প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৪ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত ওয়ার্ল্ড গার্লস সামিটে ২০২১ সালের মধ্যে ১৫ বছরের নিচের বাল্যবিয়েকে শূন্য করা, ২০২১ সালের মধ্যে ১৫ থেকে ১৮ বছর বয়সী নারীর বাল্যবিয়ের হার এক-তৃতীয়াংশে নামিয়ে আনা এবং ২০৪১ সালের মধ্যে বাল্যবিয়ে পুরোপুরি নির্মূল করার অঙ্গীকার করেছেন।
প্রতিমন্ত্রী আরো বলেন, নারীর অধিকার মানবাধিকার। একজন নারীর কখন বিয়ে হবে সে অধিকার নারীর নিজের। স্বাস্থ্য সেবাও নারীর মৌলিক অধিকার। বাল্যবিয়ের কারণে শুধু বাংলাদেশেই নয় বিশ্বের বিভিন্ন প্রান্তের নারীরা এসব অধিকার থেকে বঞ্চিত হচ্ছে।
মানববন্ধনে মহিলা ও শিশু মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক বদরুন নেসা ও মহিলা পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু বক্তৃতা করেন।
জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক কাজল ইসলাম ও বাংলাদেশে শিশু একাডেমির মহাপরিচালক জ্যোতি লাল কুরীসহ বিভিন্ন সরকারি, বেসরকারি সংস্থা ও প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এফএইচ/১৮২০/কেজিএ