পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন সুবিধা প্রদান

167

ঢাকা, ১৩ অক্টোবর, ২০১৯ (বাসস) : পদ্মা সেতু রেল সংযোগ নির্মাণে ক্ষতিগ্রস্ত ছয় জেলার ২২ জনকে প্রায় ১ কোটি ৫৬ লাখ টাকার চেক প্রদান করা হয়েছে।
আজ রাজধানীর শ্যামপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কেন্দ্রীয় প্যাকিং হাউজের সম্মেলন কক্ষে বাংলাদেশ রেলওয়ের পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের (পিবিআরএলপি) ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের পুনর্বাসন সুবিধা প্রদান অনুষ্ঠানে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের মাঝে এ চেক হস্তান্তর করা হয়।
এর আগে ক্ষতিগ্রস্ত ছয় জেলার ৭ হাজার সাতশ জনের মধ্যে ৩০৪১ জনকে পুনর্বাসন কার্যক্রমের আওতায় ইতোমধ্যে অতিরিক্ত অনুদান হিসাবে ৭৭ কোটি ৬৯ লক্ষ ৫০ হাজার টাকা প্রদান করা হয়েছে। অবশিষ্ট ক্ষতিগ্রস্তদের সহায়তাও প্রক্রিয়াধীন রয়েছে।
বাংলাদেশ সেনাবাহিনীর কনস্ট্রাকশন সুপারভিশন কনসালট্যান্ট (সিএসসি) ও বাংলাদেশ রেলওয়ের সহযোগিতায় প্রকল্প বাস্তবায়নকারী বেসরকারী সংস্থা ডরপ অনুষ্ঠানটির আয়োজন করে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রকল্প পরিচালক ও অতিরিক্ত সচিব প্রকৌশলী গোলাম ফখরুদ্দিন আহমেদ চৌধুরী।
প্রকল্পের প্রধান প্রকৌশলী (ট্র্যাক এন্ড ওয়ার্ক্স) আব্দুল জলিলের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন রেলওয়ের চীফ রিসেটেলমেন্ট অফিসার মোহাম্মদ মাহবুবুর রহমান,উপ পরিচালক মো. মহব্বতজান চৌধুরী, ডরপ এর চেয়ারম্যান মো. আজহার আলী তালুকদার,র্ডপ’র প্রতিষ্ঠাতা এএইচএম নোমান বক্তৃতা করেন।
উল্লেখ্য, ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত ৮২ কি.মি. রেলপথ স্থাপনে ৩৫৮.৪১ হেক্টর জমি অধিগ্রহণ করা হয়েছে। ডরপ প্রকল্প এলাকায় ক্ষতিগ্রস্তদের আর্থ-সামাজিক অবস্থা জরিপসহ,জেলা প্রশাসনের উদ্যোগে নগদ ক্ষতিপুরণ প্রাপ্তিতে সহায়তা,বাংলাদেশ রেলওয়ে প্রদত্ত পুনর্বাসন সুবিধা হস্তান্তর,ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন করা হচ্ছে।এছাড়াও দুস্থ ও দরিদ্রদের জীবিকায়ন পুনঃস্থাপন প্রশিক্ষণ সহায়তা প্রদান করছে।