স্পেনকে রুখে দিল নরওয়ে

172

অসলো, ১৩ অক্টোবর, ২০১৯ (বাসস) : শক্তিশালী স্পেনকে রুখে দিল স্বাগতিক নরওয়ে। ম্যাচের ৯৪ মিনিটে জসুয়া কিংসের পেনাল্টিতে স্পেনের সাথে অসলোতে ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছে নরওয়ে। শনিবার এই ম্যাচে জিততে না পারায় ইউরো ২০২০ এর চূড়ান্ত পর্বের ছাড়পত্র পেতে তিনবারের চ্যাম্পিয়ন স্পেনকে আরো কিছুদিন অপেক্ষায় থাকতে হবে।
অথচ জয়ী হতে পারলেই আগামী বছরের ইউরো ফাইনালের টিকিট নিশ্চিত হতো রবার্তো মোরেনোর দলের। ২০২০ সালে ইউরোপ জুড়ে প্রথমবারের মত ১২টি ভিন্ন দেশে চূড়ান্ত পর্বের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে।
তবে গ্রুপ-এফ’র সমীকরণ এখন কিছুটা হলেও কঠিন হয়ে পড়েছে। গ্রুপের অন্য ম্যাচগুলোতে রোমানিয়া ৩-০ গোলে ফারো আইসল্যান্ডকে ও সুইডেন ৪-০ গোলে মাল্টাকে বিধ্বস্ত করেছে। যে কারনে দুই ম্যাচ হাতে রেখে স্পেনকে বাছাইপর্বে বাঁধা অতিক্রম করতে হলে মঙ্গলবার সোলনায় সুইডেনকে অবশ্যই পরাজিত করতে হবে। পাঁচ পয়েন্টের ব্যবধানে সুইডিশদের পিছনে ফেলে স্পেন গ্রুপ-এফ টেবিলের শীর্ষস্থানটি ধরে রেখেছে। দুই দলেরই হাতে রয়েছে তিনটি করে ম্যাচ। সুইডেনের থেকে এক পয়েন্ট পিছিয়ে তৃতীয় স্থানে রয়েছে রোমানিয়া।
এদিকে নরওয়ের হাতে রয়েছে রোমানিয়া, ফারোস ও মাল্টার বিপক্ষে তিনটি ম্যাচ। সুইডেনের থেকে মাত্র চার পয়েন্ট দুরে রয়েছে তারা। শেষ ৬টি বাছাইপর্বে ম্যাচে তারা অপরাজিত রয়েছে। সে কারণে নরওয়ের সুযোগও একেবারে বাদ দেয়া যায় না।
স্পেনের জাতীয় দলের জার্সি গায়ে কাল ইকার ক্যাসিয়াসকে পিছনে ফেলে সর্বোচ্চ ১৬৮ ম্যাচ খেলার রেকর্ড গড়েছেন অধিনায়ক সার্জিও রামোস। কিন্তু শেষ মুহূর্তে দলের জয় হাতছাড়া হওয়ায় হতাশ রামোস বলেছেন, ‘ফাইনাল সেকেন্ডে পয়েন্ট হারানোটা সত্যিই দারুন হতাশার। এই ধরনের দলের বিপক্ষে খেলাটা কিছুটা জটিল, যারা জানে পরাজিত হলে তাদের বিদায় অনিবার্য। এই ম্যাচে জয়ী হওয়াটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ ছিল। কারন আমরা সবাই সমীকরনটা মাথায় নিয়েই খেলতে নেমেছিলাম। কিন্তু এখন আমাদের বাকি ম্যাচগুলোতে শান্ত ও আত্মবিশ্বাসী থেকে এগিয়ে যেতে হবে।’
২০০৭ সালের সেপ্টেম্বরে আইসল্যান্ডের সাথে ১-১ গোলে ড্র করার পর ইউরোপীয়ান বাছাইপর্বে স্প্যানিশদের এটাই প্রথম ড্র। এর মাধ্যমে গ্রুপে শতভাগ জয়ের রেকর্ডও শেষ হয়ে গেল।
সফরকারী স্পেন ম্যাচের শুরুটাও বেশ শক্তিশালী ভাবেই করেছিল। প্রথম মিনিটেই মিকেল ওয়ারজাবালের শট নরওয়ের গোলরক্ষক রুনে জার্স্টেইন রুখে দেন। কাল নরওয়ে তাদের ইনজুরিতে থাকা টিনএজার স্ট্রাইকার এরলিং ব্রট হ্যালান্ডের অনুপস্থিতি বেশ অনুভব করেছে। ওমর এলাবডেলাওসের ক্রস থেকে বোর্নমাউথের ফরোয়ার্ড কিংকে বক্সের ভিতর ফাউলের অপরাধে রামোসের বিপক্ষে নরওয়ের পেনাল্টির আবেদন নাকচ করে দেন ইংলিশ রেফারি মাইকেল অলিভার। প্রথমার্ধে নরওয়েকেই বেশী আক্রমনাত্মক মনে হয়েছে। এলাবডেলাওয়ের আরেকটি শট সরাসরি স্প্যানিশ গোলরক্ষক কেপার হাতে জমা পড়ে।
দ্বিতীয়ার্ধের শুরুতেও কর্ণার থেকে সেল্টিকের সেন্টার-ব্যাক ক্রিস্টোফার আয়ারের হেড অল্পের জন্য বাইরে চলে যায়। তবে ৪৭ মিনিটে সার্জিও বাসকুয়েটের সহায়তায় সাওল নিগুয়েজ জার্স্টেইনকে পরাস্ত করলে এগিয়ে যায় স্পেন। সেকেন্ডের মধ্যে স্ক্যান্ডিনেভিয়ানরা গোলের সুযোগ হাতছাড়া করে। এবার কিংসের হেড স্বাগতিকদের হতাশ করে। নাপোলি মিডফিল্ডার ফাবিয়ান রুইজের কার্লিং শট ক্রসবারের উপর দিয়ে বাইরে চলে যায়। রুইজ দ্বিতীয়বারের মত তার লো শটটি বারে লাগালে এবারও ব্যবধান বাড়াতে পারেনি স্পেন। কিন্তু ইনজুরি টাইমে এলাবডেলাওয়েকে বক্সের ভিতর আটকাতে গিয়ে কেপা ফাউল করে বসেন। স্পট কিক থেকে কিং নরওয়েকে মূল্যবান এক পয়েন্ট উপহার দেন। এর আগে গ্রুপের প্রথম মোকাবেলায় স্পেনের কাছে ২-১ গোলে পরাজিত হয়েছিল নরওয়ে।