বাসস দেশ-৩১ : ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’ আগামীকাল

398

বাসস দেশ-৩১
দূর্যোগ-প্রশমন-দিবস
‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’ আগামীকাল
ঢাকা, ১২ অক্টোবর, ২০১৯ (বাসস) : আগামীকাল ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’। দিবসটি উদযাপন উপলক্ষে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান কর্মসূচি গ্রহণ করেছে।
চলতি বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে- ‘নিয়ম মেনে অবকাঠামো গড়ি, জীবন ও সম্পদের ঝুঁকি হ্রাস করি।’
দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণমাধ্যমে পৃথক বাণী দিয়েছেন।
রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বাণীতে বলেন, বিল্ডিং কোড মেনে পরিকল্পিতভাবে নগর অবকাঠামো গড়ে তুলতে পারলে যে কোনো দুর্যোগে জানমাল ও স্থাপনার ক্ষয়ক্ষতি অনেকাংশে কমে যাবে।
তিনি বলেন, উন্নয়ন প্রক্রিয়ার ধারাবাহিকতা রক্ষা এবং সম্পদের ঝুঁকি কমানোর জন্য দুর্যোগ ও ঝুঁকি সচেতনতার বিষয়টি সকল কর্মসূচি ও পরিকল্পনায় সংযুক্ত করা অত্যন্ত জরুরি।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক বাণীতে বলেন, বাংলাদেশ দুর্যোগ ঝুঁকি হ্রাসে আন্তর্জাতিক রোল মডেল হওয়ার পাশাপাশি একটি দুর্যোগ সহনীয় দেশ হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার পথে।
তিনি বলেন, সমনি¦ত প্রচেষ্টার মাধ্যমে প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগ মোকাবিলায় আমরা কাঙ্খিত অগ্রগতি অর্জন করতে সক্ষম হবো।
ইউনাইটেড নেশনস অফিস ফর ডিজাস্টার রিস্ক রিডাকশন (ইউএনডিআরআর) কর্তৃক প্রণীত স্লোগান ‘বিল্ড টু লাস্ট’ এর আলোকে এ বছরের প্রতিপাদ্য হচ্ছে ‘নিয়ম মেনে অবকাঠামো গড়ি, জীবন ও সম্পদের ঝুঁকি হ্রাস করি।’
দুর্যোগ ব্যাবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় দিবসটি উদযাপন উপলক্ষ্যে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক আলোচনা সভার আয়োজন করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল ১০টায় অনুষ্ঠেয় এইে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভাষণ দান করবেন বলে আশা করা হচ্ছে। এতে সভাপতিত্ব করবেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।
বাসস/এমএন-এফএন/২২৪২/কেকে