বাসস ক্রীড়া-৩ : পেনাল্টি গোলে আইসল্যান্ডকে হারাল ফ্রান্স

111

বাসস ক্রীড়া-৩
ফুটবল-ইউরো বাছাই-ফ্রান্স-আইসল্যান্ড
পেনাল্টি গোলে আইসল্যান্ডকে হারাল ফ্রান্স
রেয়াকজাভিক, ১২ অক্টোবর ২০১৯ (বাসস/এএফপি) : অলিভার গিরুদের পেনাল্টি থেকে দেয়া গোলে আইসল্যান্ডকে পরাজিত করেছে ফ্রান্স। শুক্রবার রেয়াকজাভিকে অনুষ্ঠিত ইউরো ২০২০ বাছাইপর্বের এইচ গ্রুপের এই ম্যাচে ১-০ গোলে জয়লাভ করেছে বিশ্ব চ্যাম্পিয়নরা। এই জয়ের ফলে গ্রুপের পয়েন্ট তালিকায় তুরস্কের সমান পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ফ্রান্স।
ইনজুরির কারণে দুই তারকা খেলোয়াড় কিলিয়ান এমবাপ্পে ও পল পগবার অনুপস্থিতিতেও জয়ের মাধ্যমেস ১৮ পয়েন্ট সংগ্রহ করতে পেরে স্বস্তি ফরাসি শিবিরে। ফলে আইসল্যান্ডের সঙ্গে ৬ পয়েন্টের ব্যবধান রচনা করে তুরস্কের সমান অবস্থানে রয়েছে ফ্রান্স। হাতে রয়েছে এখনো তিনটি ম্যাচ। আগামী সোমবার ফ্রান্সেই পরস্পরের মোকাবেলা করবে তুরস্ক ও ফ্রান্স। গত জুনে আংকারায় সর্বশেষ লড়াইয়ে ২-০ গোলে হেরে গিয়েছিল ফ্রান্স।
ফরাসি কোচ দিদিয়ের দেশ্যম দলটির হয়ে ২০০তম ম্যাচে দায়িত্ব পালন করেছেন। ২০০ ম্যাচের মধ্যে ৯৭টিতেই কোন গোল পায়নি তার শিষ্যরা। ম্যাচ শেষে তিনি বলেন, ‘সোমবার একটি বড় ম্যাচ প্রত্যাশা করছি। এর আগেই এই জয়টি ভাল হয়েছে। ম্যাচটি সহজ ছিলনা। তারা খুবই বিপজ্জনক দল। যদিও আমরা বেশ কয়েকবার গোলের সুযোগ হাতছাড়া করেছি।’
গোল না পেলেও ম্যাচে উষ্ণতা ছড়িয়েছেন ফ্রান্সের বার্সেলোনা তারকা আঁতোয়ান গ্রিজম্যান। একের পর এক আইসল্যান্ড শিবিরে আতংক ছড়িয়েছেন তিনি। তবে গোলের দেখা পাননি। শেষ পর্যন্ত ৬৬ মিনিটে পেনাল্টি পায় ফ্রান্স। চেলসিতে খুব বেশি খেলার সুযোগ না পেয়েও দেশ্যমের আস্থার জায়গাটিতে ছিলেন গিরুদ। ৩৩ বছর বয়সি এই ফুটবলারকেই দেয়া হয় পেনাল্টি শটের সুযোগ। যা দিয়ে আত্মবিশ্বাসের সঙ্গেই আইসল্যান্ডের গোলরক্ষক হ্যানেস হ্যাল্ডারসনকে পরাস্ত করেন তিনি।
গ্রীজম্যান বলেন, ‘ম্যাচটি বেশ কঠিন ছিল। কিন্তু দলগতভাবে আমরা বেশ ভাল খেলেছি এবং পূর্ণ তিন পয়েন্ট আদায় করতে পেরেছি। এখন আগামী সোমবার নিজেদের মাঠেই বড় একটি ম্যাচে খেলতে হবে আমাদেরকে। তাদের (তুরস্ক) মাটিতে গিয়ে আমাদের ধুঁকতে হয়েছিল। তবে এবার আমরা প্রস্তুত।
এদিকে গতকাল ৩৭তম আন্তর্জাতিক গোল আদায়ের মাধ্যমে গিরুদ ফ্রান্সের হয়ে সর্বকালের তৃতীয় সর্বোচ্চ গোল দাতার আসনে অধিষ্ঠিত হয়েছেন। এই তালিকায় থিয়েরি অঁরি ৫১ গোল করে শীর্ষে রয়েছেন। ৪১ গোল নিয়ে পরের স্থানে রয়েছেন মিশেল প্লাতিনি।
শুক্রবার অনুষ্ঠিত ইউরো বছাইপর্বের অন্য ম্যাচে ইউক্রেন ২-০ গোলে লিথুয়ানিয়াকে, তুরস্ক ১-০ গোলে আলবেনিয়াকে এবং এনডোরা ১-০ গোলে মলদোভাকে পরাজিত করেছে।
বাসস/এএফপি/এমএইচসি/১৬৪৫/স্বব