বাসস ক্রীড়া-২ : ইউরো বাছাইয়ে পর্তুগালের জয়, ৭০০ গোলের দ্বারপ্রান্তে রোনাল্ডো

112

বাসস ক্রীড়া-২
ফুটবল-রোনাল্ডো
ইউরো বাছাইয়ে পর্তুগালের জয়, ৭০০ গোলের দ্বারপ্রান্তে রোনাল্ডো
লিসবন, ১২ অক্টোবর ২০১৯ (বাসস) : লুক্সেমবার্গকে ৩-০ গোলে হারিয়ে ইউরো বাছাইপর্বে মূল্যবান তিন পয়েন্ট সংগ্রহ করেছে পর্তুগাল। এই ম্যাচে গোলের মাধ্যমে পর্তুগীজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনাল্ডো পৌঁছে গেছেন আন্তর্জাতিক গোলের সেঞ্চুরির কাছাকাছি ।
পর্তুগীজের জার্সি গায়ে ১৬১ ম্যাচে অভিজ্ঞ এই ফরোয়ার্ডের এটি ছিল ৯৪তম গোল। আর সব মিলিয়ে পেশাদার ক্যারিয়ারে এটি তার ৬৯৯তম গোল। ম্যাচের ৬৫ মিনিটে রোনাল্ডোর গোলে ব্যবধান দ্বিগুন করে পর্তুগাল। এর আগে ১৬ মিনিটে বার্নার্ডো সিলভার গোলে এগিয়ে গিয়েছিল বর্তমান চ্যাম্পিয়নরা।
এই তিন পয়েন্টে পাঁচ ম্যাচ পরে ১১ পয়েন্ট নিয়ে গ্রুপ-বি টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে পর্তুগাল। এক ম্যাচ বেশী খেলে ১৬ পয়েন্টসহ টেবিলের শীর্ষস্থানটি ধরে রেখেছে ইউক্রেন। গতকাল গ্রুপের আরেক ম্যাচে লিথুনিয়াকে ২-০ গোলে পরাজিত করে জয়ের ধারা অব্যাহত রেখেছে ইউক্রেন। আগামী সোমবার কিয়েভে গুরুত্বপূর্ণ ম্যাচে টেবিলের দুই শীর্ষ দল ইউক্রেন ও পর্তুগাল একে অপরের মুখোমুখি হবে।
পর্তুগীজ কোচ ফার্নান্দো সান্তোস বলেছেন, ‘প্রথম ২৫ মিনিট আমরা দারুন খেলেছি। দুর্দান্ত গতিতে আমরা বেশ কিছু সুযোগ সৃষ্টি করেছিলাম। কিন্তু তারপর কিছুটা ছন্দ হারিয়ে ফেলি। সেই সুযোগ লুক্সেমবার্গ কিছুটা স্বস্তিতে খেলা শুরু করলেও কখনই সুযোগ সৃষ্টি করতে পারেনি। বিরতির পর আবারো আমরা দ্রুত ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের করে নেই। তবে আমার কাছে মনে হয়েছে দ্বিতীয় গোলের পর সকলেই ইউক্রেনের বিপক্ষে ম্যাচটি নিয়ে চিন্তা শুরু করেছিল।’
স্পোর্টিং লিসবনের ঘরের মাঠ এস্তাদিও হোসে আলভালাদেতে ম্যাচের ১৬ মিনিটেই লিড নেয় স্বাগতিক পর্তুগাল। বার্সেলোনা ডিফেন্ডার নেলসন সেমেডোর শট লুক্সেমবার্গ গোলরক্ষক এন্থনী মোরিস আটকে দেবার পর ফিরতি বলে ম্যানচেস্টার সিটি ফরোয়ার্ড সিলভা কোন ভুল করেননি। শেষ তিনটি আন্তর্জাতিক ম্যাচে এটি সিলভার দ্বিতীয় গোল। বিপরীতে পর্তুগীজ গোলরক্ষক রুই প্যাট্রিসিওকে নিজের দক্ষতা প্রমানে ৩৫ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। ভিনসেন্ট থিলকে পরাস্ত করে প্যাট্রিসিও লুক্সেমবার্গকে হতাশ করেছিলেন।
দ্বিতীয়ার্ধে প্রথম একটি সুযোগ সৃষ্টি করে গোল করতে পারেননি রোনাল্ডো। তার শট সহজেই আটকে দেন মরিস। তবে ৬৫ মিনিটে ম্যাক্সিম চ্যানটের কাছ থেকে বল কেড়ে নিয়ে ব্যবধান দ্বিগুন করতে কোন ভুল করেননি রোনাল্ডো। সাবেক ইরানী স্ট্রাইকার আলি দেইয়ের সর্বকালের সর্বোচ্চ ১০৯টি আন্তর্জাতিক গোলের থেকে ৩৪ বছর বয়সী সিআর সেভেন এখন আর মাত্র ১৫ গোল দুলে রয়েছেন। ৯৭৩ ম্যাচে তিনি ক্যারিয়ারের ৬৯৯তম গোল করেছেন। ১২টি ভিন্ন ভিন্ন প্রতিযোগিতায় গড়ে প্রতি ১১২ মিনিটে তিনি একটি গোল দিয়েছেন। ক্লাব পর্যায়ে স্পোর্টিং লিসবনের হয়ে ৩১ ম্যাচে ৫ গোল, ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ২৯২ ম্যাচে ১১৮ গোল, রিয়াল মাদ্রিদের হয়ে ৪৩৮ ম্যাচে ৪৫১ গোল ও জুভেন্টাসের হয়ে ৫১ ম্যাচে করেছেন ৩২ গোল। আন্তর্জাতিক প্রতিপক্ষ হিসেবে তার সবচেয়ে পছন্দের দল হচ্ছে সুইডেন, লাটভিয়া, আনডোরা ও আর্মেনিয়া। এই দেশগুলোর প্রতিটির বিপক্ষে তার পাঁচটি করে গোল রয়েছে। এছাড়া ক্লাব প্রতিপক্ষ হিসেবে সেভিয়ার বিপক্ষে ২৭টি, এ্যাথলেটিকো মাদ্রিদের বিপক্ষে ২৫টি, গেতাফের বিপক্ষে ২৩টি, সেল্টা ভিগোর বিপক্ষে ২০টি ও বার্সেলোনার বিপক্ষে রয়েছে ১৮টি গোল।
ম্যাচের একেবারে শেষ মুহূর্তে গনসালো গুয়েডেসের গোলে পর্তুগাল তাদের জয়ের ব্যবধান বাড়িয়েছে।
বাসস/নীহা/১৬১০/মোজা/স্বব