বাসস রাষ্ট্রপতি-১ : টেকসই উন্নয়ন নিশ্চিত করতে একযোগে কাজ করুন : রাষ্ট্রপতি

497

বাসস রাষ্ট্রপতি-১
হামিদ-উন্নয়ন
টেকসই উন্নয়ন নিশ্চিত করতে একযোগে কাজ করুন : রাষ্ট্রপতি
মিঠামইন (কিশোরগঞ্জ), ১১ অক্টোবর, ২০১৯ (বাসস) : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ দলমত নির্বিশেষে সকলকে দেশের টেকসই উন্নয়ন নিশ্চিত করতে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন।
রাষ্ট্রপতি আজ বিকেলে এখানে মুক্তিযোদ্ধা আবদুল হক সরকারি ডিগ্রি কলেজ মাঠে এক জনসভায় বক্তৃতাকালে বলেন, ‘স্থানীয় উন্নয়ন টেকসই করার পাশাপাশি আপনাদের টেকসই জাতীয় অগ্রগতি নিশ্চিত করার জন্য একযোগে কাজ করতে হবে।’ মিঠামইন উপজেলার নাগরিক কমিটি এ জনসভার আয়োজন করে।
নিজ জেলা কিশোরগঞ্জে সপ্তাহব্যাপী সফরে থাকা রাষ্ট্রপতি বলেন, দেশে এখন ব্যাপক উন্নয়ন হচ্ছে। নির্বাচিত জনপ্রতিনিধিসহ সবাইকে চলমান এই উন্নয়নকে টেকসই করার দায়িত্ব নিতে হবে।
বর্তমান সরকারের ব্যাপক উন্নয়ন কর্মকান্ডের উল্লেখ করে তিনি বলেন, এর অংশ হিসেবে হাওর অঞ্চলে মানুষের কল্যাণে হাওর এলাকাকে বাঁচানোর জন্য অনেক কর্মসূচি হাতে নেয়া হয়েছে।
তিনি বলেন, ‘কিন্তু এটা খুবই দুঃখজনক যে একটি মহল এর সুযোগ নিয়ে জেলার তিনটি উপজেলাকে সংযোগকারী নির্মাণাধীন মহাসড়কের পাশে পাকা বাড়ি নির্মাণ করা শুরু করেছে। এখানে এটি করতে দেয়া হবে না।’
হাওর এলাকায় অপরিকল্পিত অবকাঠামো নির্মাণ সার্বিক হাওর উন্নয়নকে বাধাগ্রস্ত করবে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, আগামীতে এ এলাকা পর্যটন এলাকা হতে পারে। প্রতিদিন বিভিন্ন এলাকা থেকে অনেক লোক এখানে বেড়াতে আসে। আমরা যদি তাদের সুযোগ-সুবিধা দিতে পারি, তাতে আমাদের কর্মসংস্থান হবে।’
রাষ্ট্রপতি হাওরের পরিবেশ ক্ষতিগ্রস্ত করতে পারে এমন কোনো প্রকল্প কখনো এখানে হতে দেবেন না উল্লেখ করে তাঁর অবর্তমানে হাওর অঞ্চলকে বাঁচাতে জনগণের আন্তরিক সহযোগিতা কামনা করেন।
রাষ্ট্রপতি স্থানীয় নির্বাচিত নেতৃবৃন্দ, এমপি, উপজেলা চেয়ারম্যান, ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের সাধারণ মানুষের সাথে ভাল আচরণ করার আহ্বান জানিয়ে বলেন, এতে টাকা লাগে না।
বহুবারের নির্বাচিত এমপি আবদুল হামিদ স্থানীয় নেতৃবৃন্দের উদ্দেশে বলেন, ‘সবার সাথে রূঢ় হবেন না। যারা আপনাদের নির্বাচিত করেছেন তাদের সাথে সুসম্পর্ক বজায় রাখবেন। সুখে-দুখে সবসময় তাদের পাশে দাঁড়ান।’
জেলা পরিষদ চেয়ারম্যান জিল্লুর রহমান, সরকারি আইনজীবী (পিপি) শাহ আজিজুল হকও অনুষ্ঠানে বক্তৃতা করেন।
রাষ্ট্রপতির সঙ্গে সংশ্লিষ্ট সচিব এবং স্থানীয় প্রশাসনের জ্যেষ্ঠ কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
বাসস/এসআইআর/অনুবাদ-এইচএন/২১০১/-এবিএইচ