বাসস দেশ-২৪ : যোগ্যতা নিরূপণ এবং আরো স্বচ্ছ প্রক্রিয়ায় হজ টিমের সদস্য মনোনয়ন দেয়ার সুপারিশ

130

বাসস দেশ-২৪
কমিটি- ধর্ম
যোগ্যতা নিরূপণ এবং আরো স্বচ্ছ প্রক্রিয়ায় হজ টিমের সদস্য মনোনয়ন দেয়ার সুপারিশ
ঢাকা, ১০ অক্টোবর,২০১৯ (বাসস) : ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় যোগ্যতা নিরূপন এবং আরো স্বচ্ছ প্রক্রিয়ায় হজ টিমের সদস্য মনোনয়ন দেয়ার জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে।
সংসদ ভবনে আজ কমিটির সভাপতি মো: হাফেজ রুহুল আমীন মাদানীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।
কমিটির সদস্য সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারি , মাহমুদ উস সামাদ চৌধুরী, বেগম জিন্নাতুল বাকিয়া এবং মোছা. তাহমিনা বেগম সভায় অংশগ্রহণ করেন।
সভায় কমিটির ৩য় বৈঠকের সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন উপস্থাপন করে বিস্তারিত আলোচনা করা হয়।
সভায় ২০১৯ সালে সম্পাদিত হজ নিয়ে আলোচনা করা হয় এবং সুষ্ঠু ও সুন্দরভাবে হজ সম্পাদিত হওয়ায় মন্ত্রী এবং হজ্জ কার্যক্রমের সাথে জড়িত সকলকে সংসদীয় কমিটির পক্ষ থেকে ধন্যবাদ জানানো হয় ।
সভায় ২০২০ সালের হজ সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে সংশ্লিষ্ট সকলকে এখন থেকে আন্তরিকভাবে কাজ করার পরামর্শ দেয়া হয়।
সভায় ২০২০ সালের হজ্জে বেসরকারী ব্যবস্থাপনার চেয়ে সরকারী ব্যবস্থাপনায় বেশিসংখ্যক হাজী গমণ নিশ্চিত করতে স্থানীয় সংসদ সদস্যদের মাধ্যমে হজ প্রচারনা জোরদার করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
সভায় হজের খরচ কমিয়ে আনতে সৌদি আরবে অবস্থিত বর্তমান হজ মিশন সম্পাদিত চুক্তিশেষে মিসফালা থেকে সরিয়ে একটু দূরে নেয়া এবং হাজীদের আনা নেয়ার জন্য সাটল সার্ভিস চালু করার প্রস্তাব করা হয়।
সভায় ওয়াকফ প্রশাসকের কার্যক্রম সম্পর্কে আলোচনা করা হয়। ওয়াকফ কার্যক্রম মনিটর এবং স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে কমিটির সদস্য সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারিকে আহবায়ক এবং মাহমুদ উস সামাদ চৌধুরী, মো. ইলিয়াস উদ্দিন মোল্লাহ ও বেগম জিন্নাতুল বাকিয়াকে সদস্য করে ৪ সদস্য বিশিষ্ট সংসদীয় সাব-কমিটি গঠন করা হয়।
সভায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আনিছুর রহমানসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মচারীবৃন্দ এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৯০০/অমি