পর্দা উঠলো এনসিএলের; প্রথম দিনেই বৃষ্টির বাগড়া

154

ঢাকা, ১০ অক্টোবর ২০১৯ (বাসস) : পর্দা উঠলো ২১তম জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল)। প্রথম দিনই ঝামেলা পাকিয়েছে বৃষ্টি। প্রথম দিনে চারটির মধ্যে দু’টি ম্যাচে টস করাই সম্ভব হয়নি। বাকি দু’টির একটিতে প্রথম দিনের খেলা হয়েছে ৫১ ওভার এবং অন্য একটিতে ৫১ দশমিক ৫ ওভার।
মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় স্তরের ম্যাচে মুখোমুখি হয় ঢাকা মেট্রো ও চট্টগ্রাম বিভাগ। টস জিতে প্রথমে ব্যাট করতে নামে চট্টগ্রাম। দলকে ৮০ রানের সূচনা এনে দেন দুই ওপেনার তামিম ইকবাল ও সাদিকুর রহমান। ব্যাট হাতে শুরু থেকেই অত্যন্ত সর্তক ছিলেন তামিম। তবে রান তোলার কাজটা সেড়েছেন সাদিকুর। ওয়ানডে মেজাজে দ্রুতই হাফ-সেঞ্চুরি তুলে নেন তিনি। হাফ-সেঞ্চুরির পরই সাদিকুরকে বিদায় দিয়ে ঢাকা মেট্রো পক্ষে প্রথম ব্রেক-থ্রু এনে দেন মাহমুদুল্লাহ রিয়াদ। ৫টি চার ও ১টি ছক্কায় ৬৯ বলে ৫১ রান করেন সাদিকুর।
গত জুলাইয়ে শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজের পর আজই প্রথম ২২ গজে ব্যাট হাতে নামেন তামিম। দীর্ঘক্ষণ উইকেটে থেকে সেট হতে পারলেও বড় ইনিংস খেলতে পারেননি তামিম। ৩টি চারে ১০৫ বলে ৩০ রান করেন তিনি। তামিমকেও শিকার করেন মাহমুদুল্লাহ। দুই ওপেনারের নিজের ঝুলিতে আরও একটি উইকেট ভরেছেন মাহমুদুল্লাহ। সেটিও বেশ গুরুত্বপূর্ণ উইকেট। বাঁ-হাতি ব্যাটসম্যান ও অধিনায়ক মোমিনুল হককে ১১ রানের বেশি করতে দেননি মাহমুদুল্লাহ। তাই দলীয় ১১৩ রানে তৃতীয় উইকেট হারায় চট্টগ্রাম।
এরপর দলের হাল ধরেন পিনাক ঘোষ ও তাসামুল হক। বৃষ্টিতে খেলা বন্ধ হয়ে যাবার আগ পর্যন্ত দু’জনে অবিচ্ছিন্ন থাকেন। পিনাক ৩০ ও তাসামুল ১৭ রানে অপরাজিত থেকে দিনের খেলা শেষ করেন। প্রথম দিন শেষে ৫১ ওভারে ৩ উইকেটে ১৪৭ রানের সংগ্রহ পায় চট্টগ্রাম। ঢাকা মেট্রোর মাহমুদুল্লাহ ৪০ রানে ৩ উইকেট নেন।
ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে প্রথম স্তরের ম্যাচে মুখোমুখি হয় ঢাকা বিভাগ ও রাজশাহী বিভাগ। এই ম্যাচটিও বৃষ্টির কারনে ৫১ দশমিক ৫ ওভারের বেশি খেলা হয়নি। এ ম্যাচে টস জিতে প্রথমে বোলিং বেছে নেয় ঢাকা বিভাগ। ব্যাট হাতে নেমে দলীয় ২৯ রানে প্রথম উইকেট হারায় রাজশাহী। ওপেনার আব্দুল মজিদ ১০ রান করে বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলামের বলে আউট হন।
এরপর ৮০ রানের জুটি গড়েন রনি তালুকদার ও জয়রাজ শেখ। জয়রাজ ৩৫ রানে থামলেও হাফ-সেঞ্চুরি তুলে ৬৩ রানে আউট হন রনি। তার আউটের পর শফিউল-তাইজুলের বোলিং তোপে ২২ রানের ব্যবধানে ৪ উইকেট হারায় ঢাকা বিভাগ। ফলে বৃষ্টির কারনে প্রথম দিনের খেলা বন্ধ হবার আগে ৫১ দশমিক ৫ ওভারে ৭ উইকেটে ১৪৩ রান করে ঢাকা বিভাগ।
মাজিদ-রনি-জয়রাজের পর তাইবুর রহমানই দুই অংকের কোটা স্পর্শ করতে পারেন। তাইবুর ১২ নিয়ে অপরাজিত আছেন। তাইজুল ৪টি ও শফিউল ৩টি করে উইকেট নেন।
বৃষ্টির জন্য মাঠেই নামতে পারেননি খুলনা বিভাগ-রংপুর বিভাগ এবং বরিশাল বিভাগ-সিলেট বিভাগ। ফলে এই দু’টি ম্যাচে টস ছাড়াই প্রথম দিনের খেলা পরিত্যক্ত হয়।