বাসস দেশ-১৬ : বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত

114

বাসস দেশ-১৬
মানসিক-স্বাস্থ্য-পালিত
বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত
ঢাকা, ১০ অক্টোবর, ২০১৯ (বাসস) : নানা আয়োজনের মধ্য দিয়ে রাজধানী ঢাকাসহ সারাদেশে আজ বৃহস্পতিবার পালিত হয়েছে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস।
দিবসটি উপলক্ষে দেশব্যাপী সরকারি ও বেসরকারি উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। এর মধ্যে ছিল র‌্যালি, সেমিনার, আলোচনা সভা, রচনা প্রতিযোগিতা, মানবন্ধনসহ নানা আয়োজন। এ বছর দিবসটির প্রতিপাদ্য: ‘মানসিক স্বাস্থ্যের উন্নয়ন ও আত্মহত্যা প্রতিরোধ’।
বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে আজ বৃহস্পতিবার সিরডাপ মিলনায়তনে ‘মানসিক স্বাস্থ্যের উন্নয়ন ও আত্মহত্যা প্রতিরোধ’ শীর্ষক সেমিনারের আয়োজন করে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহারের সভাপতিত্বে অনুষ্ঠানে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।
সেমিনারের মূল আলোচক ছিলেন ঢাকা বিশাববিদ্যালয়ের সাইকোলজি বিভাগের চেয়ারপার্সন মোছাম্মৎ নাজমা খাতুন।
দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় একটি বর্ণাঢ্য র‌্যালি বের করে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়ার নেতৃত্বে র‌্যালিতে উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার, মনোরোগ বিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এম এম এ সালাউদ্দীন কাউসারসহ শিক্ষক, চিকিৎসক ও রেসিডেন্ট ছাত্রছাত্রীবৃন্দ অংশ গ্রহণ করেন।
এদিকে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত হয়েছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দিনব্যাপী কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে বাংলাদেশ মনোবিজ্ঞান সমিতি (বিপিএ) আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন তথ্য প্রতিমন্ত্রী মো. মুরাদ হাসান।
ঢাকা বিশ্ববিদ্যালয় মনোবিজ্ঞান বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. মাহফুজা খানমের সভাপতিত্বে অনুষ্ঠানে ‘আতœহত্যা প্রতিরোধ’ বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন বিপিএ’র সভাপতি অধ্যাপক ড. মুহাম্মাদ মাহমুদুর রহমান।
এ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র-নির্দেশনা ও পরামর্শদান দফতর এবং এডুকেশনাল ও কাউন্সেলিং সাইকোলজি বিভাগের যৌথ উদ্যোগে ছাত্র-শিক্ষক কেন্দ্র চত্বরে স্থাপিত প্রদর্শনী স্টলে সচেতনতামূলক কর্মসূচির আয়োজন করা হয়।
বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উদযাপন উপলক্ষে ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য সেক্টর কর্তৃক বাস্তবায়িত ও জিআইজেড বাংলাদেশ এর কারিগরি সহযোগিতায় কারা অভ্যন্তরে কারাবন্দীদের মাদকাসক্তি বিষয়ক চিকিৎসা, প্রশিক্ষণ ও পুনর্বাসন কার্যক্রম “ইমপ্রুভমেন্ট আফ দ্যা রিয়েল সিচুয়েশন আফ ওভার ক্রাউডিং ইন প্রিজন ইন বাংলাদেশ (আইআরএসওপি)” প্রকল্পের উদ্যোগে ঢাকা কেন্দ্রীয় কারাগার, কেরানীগঞ্জ ও কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এ সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়।
সভায় দিবসের তাৎপর্য ও মানসিক স্বাস্থ্যের গুরত্ব তুলে ধরে মূল প্রবন্ধ পাঠ করেন প্রকল্পের রিহ্যাবিলিটেশন সুপারভাইজর ও কাউন্সেলররা।
এদিকে ‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০১৯’ উপলক্ষে র‌্যালি ও ‘মানসিক স্বাস্থ্যের উন্নয়ন ও আত্মহত্যা প্রতিরোধ’ শীর্ষক সেমিনারের আয়োজন করে ঢাকা সেনানিবাসস্থ আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজে (এএফএমসি)।
আর্মড ফোর্সেস মেডিকেল কলেজের কমান্ড্যান্ট মেজর জেনারেল মোঃ মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সামরিক চিকিৎসা মহাপরিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোঃ ফসিউর রহমান।
বাংলাদেশ আর্মড ফোর্সেস কনসালটেন্ট ফিজিশিয়ান জেনারেল মেজর জেনারেল মোঃ আজিজুল ইসলাম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিশু-কিশোর মনোরোগ বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর এম এস আই মল্লিক বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।
বাসস/বিকেডি/১৭৪৫/অমি