দুই গোলে এগিয়ে থেকেও আর্জেন্টিনাকে হারাতে পারলো না পরীক্ষামূলক জার্মানী

195

ডর্টমুন্ড, ১০ অক্টোবর ২০১৯ (বাসস) : ডর্টমুন্ডে অনুষ্ঠিত আন্তর্জাতিক প্রীতি ম্যাচে দুই গোলে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত মেসি বিহীন আর্জেন্টিনার সাথে ২-২ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছে পরীক্ষামূলক জার্মান দল।
প্রথমার্ধে ২২ মিনিটের মধ্যে সার্জি গ্যানাব্রি ও কেই হাভার্টজের গোলে এগিয়ে যায় স্বাগতিক জার্মানী। কিন্তু ৬২ মিনিটে পাওলো দিবালার স্থানে মাঠে নেমেই ম্যাচের চেহারা পাল্টে দেন ২৭ বছর বয়সী ফরোয়ার্ড লুকাস আলারিও। লেভারকুজেনের এই স্ট্রাইকার নিজে একটি গোল দেবার পর লুকাস ওকাম্পোসকে দিয়ে সমতাসূচক গোলটি করিয়েছেন। ম্যাচে জার্মানীর হয়ে চারজন খেলোয়াড়ের আন্তর্জাতিক অভিষেক হয়েছে। ফ্রেইবার্গের দুই খেলোয়াড় ডিফেন্ডার রবিন কোহ ও স্ট্রাইকার লুকা ওয়ালশিমিডিট মূল একাদশে সুযোগ পেলেনও লেভারকুসেনের ফরোয়ার্ড নাডিয়েম আমিরি ও শালকে মিডফিল্ডার সুয়াট সারডারের দ্বিতীয়ার্ধে অভিষেক হয়েছে। ম্যাচ শুরুর ঠিক আগে অসুস্থতার কারনে সেন্টার-ব্যাক নিকলাস স্টার্ক ছিটকে গেলে জার্মান রক্ষণভাগকে পুনরায় সাজাতে বাধ্য হন কোচ জোয়াকিম লো।
অসুস্থতা ও ইনজুরির কারণে ১৩ জন নিয়মিত খেলোয়াড়কে দল থেকে বাদ দেবার পরও লিওনেল মেসি, সার্জিও আগুয়েরো ও এ্যাঙ্গেল ডি মারিয়া বিহীন আর্জেন্টিনার বিপক্ষে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানী ম্যাচের শুরুটা ভালই করেছিল। কোপা আমেরিকায় বিরুপ মন্তব্যের কারনে মেসি জাতীয় দল থেকে নিষিদ্ধ আছেন। যে কারণে আর্জেন্টিনার ফরোয়ার্ড লাইনে জুভেন্টাসের পাওলো দিবালার সাথে খেলতে নেমেছিলেন ইন্টার মিলানের লটারো মার্টিনেজ।
ম্যাচটি ছিল ২০১৪ সালের বিশ্বকাপ ফাইনালের যেন প্রতিচ্ছবি। রিও ডি জেনিরোর ঐ ফাইনালে ১-০ গোলে জয়ী হয়েছিল জার্মানী। দুই দল মিলিয়ে ঐ দলের মাত্র একজন খেলোয়াড় হিসেবে আর্জেন্টিনার ম্যানচেস্টার ইউনাইটেডের ডিফেন্ডার মার্কোস রোহো কাল মাঠে নেমেছিলেন। আর্জেন্টাইন রক্ষানভাগে তার সাথে আরো ছিলেন ম্যানচেস্টার সিটির অভিজ্ঞ নিকোলাস ওটামেন্ডি। ম্যাচের ১৫ মিনিটে গ্যানাব্রি জার্মানীকে এগিয়ে দেন। মাত্র এক সপ্তাহ আগে চ্যাম্পিয়ন্স লিগে টটেনহ্যামের বিপক্ষে বায়ার্ন মিউনিখের হয়ে একাই চার গোল করেছিলেন এই জার্মান মিডফিল্ডার। দ্রুতগতিতে তিনি এ্যাঙ্গেল কোরেয়াকে কাটিয়ে আর্জেন্টাইন গোলরক্ষক অগাস্টিন মারচেসিনকে পরাস্ত করেন। ২২ মিনিটে গ্যানাব্রির সহায়তায় ব্যবধান দ্বিগুন করেন হাভার্টজ। দুই গোলে পিছিয়ে থেকে জুলিয়ান ব্রান্ডেট ও গ্যানাব্রিকে ফাউলের অপরাধে ওটামেন্ডি ও রডরিগো ডি পলের হলুদ কার্ড আর্জেন্টিনাকে আরো হতাশ করে তুলে। বিরতির ঠিক আগে নিকলাস সুয়েলের হেডে ব্র্যান্ডেট ব্যধান বাড়াতে পারেননি।
দ্বিতীয়ার্ধে অবশ্য দক্ষিণ আমেরিকান জায়ান্টরা নিজেদের দারুণভাবে মেলে ধরে। বিশেষ করে ৬২ মিনিটে দিবালার স্থানে আলারিওকে নামিয়ে আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি সাফল্যের দেখা পান। চার মিনিট পর তার শক্তিশালী হেড ধরার সাধ্য ছিল না জার্মানীর বার্সেলোনা গোলরক্ষক মার্ক-আন্দ্রে টার স্টেগানের। ম্যাচ শেষের পাঁচ মিনিট আগে আলারিওর সহায়তায় আরেক বদলী খেলোয়াড় ওকাম্পোস আর্জেন্টিনার হয়ে সমতা ফেরান।