আত্মহত্যা প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি করতে হবে : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী

202

ঢাকা, ১০ অক্টোবর, ২০১৯ (বাসস) : আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক এবং মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন্নেসা ইন্দিরা বলেছেন, হতাশা থেকে আত্মহত্যার ঘটনা ঘটছে। দরিদ্রতা, পারিবারিক বিরোধ এবং বিবাহ বিচ্ছেদ থেকে মানুষ আত্মহত্যার পথ বেছে নেয়। একজন মানুষ যখন নিজেকে অসহায় মনে করে তখনই এই ঘটনা ঘটে। এ ব্যাপারে সমাজে সচেতনতা বৃদ্ধি করতে হবে।
আজ বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং ক্লিনিক্যাল সাইক্লোজি সোসাইটি আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের স্বাস্থ্য সেবার ওপর গুরুত্ব দিয়েছেন। সারাদেশে হাসপাতাল প্রতিষ্ঠা করা হয়েছে। প্রত্যন্ত অঞ্চলের মানুষ স্বাস্থ্যসেবা পাচ্ছে। মানসিক চিকিৎসায় নিয়োজিত ডাক্তারদের এ চিকিৎসার ব্যাপারে আরও গবেষণা করা প্রয়োজন। পাশাপাশি পরিবার থেকে শুরু করে সমাজে সচেতনতা সৃষ্টি করতে হবে।
তিনি বলেন, একটি শিশু তার পরিবারে বড় হয়ে ওঠে। বিশেষ করে মায়েদেরকে তাদের সন্তানদের সুশিক্ষা দিয়ে ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে হয়। একটি সন্তান গড়ে তোলার দায়িত্ব প্রথমে তার মায়ের।
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহারের সভাপতিত্বে এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শহীদ আখতার হোসেন, ক্লিনিক্যাল সাইক্লোজি সোসাইটির সাধারণ সম্পাদক মো. জহির উদ্দিন, ক্লিনিক্যাল সাইক্লোজি বিভাগের চেয়ারম্যান নাজমা খাতুন, নারী নির্যাতন প্রতিরোধকল্পে মাল্টিসেক্টোরাল প্রোগ্রাম প্রকল্প পরিচালক মো. আবুল হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।