বাসস দেশ-৩১ : সত্যপ্রিয় মহাথেরোর মহাসংঘদান, পেটিকাবদ্ধ ও স্মৃতিচারণ অনুষ্ঠিত

354

বাসস দেশ-৩১
মহাথেরোর-স্মৃতিচারণ
সত্যপ্রিয় মহাথেরোর মহাসংঘদান, পেটিকাবদ্ধ ও স্মৃতিচারণ অনুষ্ঠিত
ঢাকা, ৯ অক্টোবর ২০১৯ (বাসস) : বাংলাদেশের বৌদ্ধদের অন্যতম ধর্মীয় গুরু, একুশে পদকপ্রাপ্ত, বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার প্রাক্তন সভাপতি, রামু কেন্দ্রীয় সীমা মহাবিহারের অধ্যক্ষ উপসংঘরাজ প্রয়াত সত্যপ্রিয় মহাথেরোর মহাসংঘদান, পেটিকাবদ্ধ ও স্মৃতিচারণ অনুষ্ঠান আজ রামু কেন্দ্রীয় সীমা মহাবিহারে অনুষ্ঠিত হয়েছে।
এ উপলক্ষে বিহার প্রাঙ্গণে মহাসংঘদান অষ্টপরিষ্কার দান, ধর্মসভা, অতিথি ভোজন, স্মৃতিচারণ, প্রয়াত মহাথেরোর নির্বাণসুখ ও বিশ^শান্তি কামনায় প্রার্থনাসহ দিনব্যাপী নানা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং। ঢাকায় এক তথ্য বিবরণীতে একথা জানানো হয়।
উশৈসিং বলেন, সত্যপ্রিয় মহাথেরো বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার উপসংঘরাজ ছিলেন। তিনি দীর্ঘ ৬৯ বছর ভিক্ষু জীবন কাটিয়েছেন। ধর্মীয় সম্প্রীতিতে অবদানের জন্য তিনি একুশে পদক পেয়েছেন। তার মৃত্যু বৌদ্ধ ধর্মাবলম্বীদের জন্য অপূরণীয় ক্ষতি।
বাংলাদেশ সংঘরাজ, ভিক্ষু মহাসভার উপসংঘরাজ ড. জ্ঞানশ্রী মহাথেরো এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল ও আশেক উল্ল্যাহ রফিক, সংরক্ষিত আসনের সংসদ সদস্য কানিজ ফাতেমা আহমদ, জেলা পরিষদের চেয়ারম্যান মোস্তাক আহমদ চৌধুরী, জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন, পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন, বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ভাইস চেয়ারম্যান সুপ্ত ভূষণ বড়–য়া, উপজেলা চেয়ারম্যান সোহেল সরওয়ার কাজল, উপজেলা নির্বাহী অফিসার প্রণয় চাকমা প্রমুখ। এছাড়াও দেশবরেণ্যে প্রাজ্ঞ ভিক্ষুসংঘ, রাজনৈতিক, সামাজিক ও ধর্মীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, সত্যপ্রিয় মহাথেরো গত ৩ অক্টোবর দিবাগত রাতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ^াস ত্যাগ করেন।
বাসস/তবি/এমএন/২২৩০/-এইচএন