বাসস দেশ-৩০ : প্রধানমন্ত্রী দেশের স্বার্থ জলাঞ্জলি দিয়ে কোন চুক্তি করেননি : তথ্যমন্ত্রী

245

বাসস দেশ-৩০
তথ্যমন্ত্রী-সভা
প্রধানমন্ত্রী দেশের স্বার্থ জলাঞ্জলি দিয়ে কোন চুক্তি করেননি : তথ্যমন্ত্রী
ঢাকা, ৭ অক্টোবর, ২০১৯ (বাসস) : তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের স্বার্থকে জলাঞ্জলি দিয়ে কোন চুক্তিতে স্বাক্ষর করেননি।
তিনি আজ সোমবার সন্ধ্যায় রাজধানীর ধানমন্ডিস্থ আওয়ামী লীগের কার্যালয়ে দলের প্রচার উপ-কমিটির সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে একথা বলেন।
তথ্যমন্ত্রী বলেন, ক্রুড অয়েল পরিশোধনের সময় প্রাপ্ত এলপিজি (লিউকিফাইড পেট্রোলিয়াম গ্যাস) রপ্তানির সুযোগ দেশের অর্থনীতির জন্যও সুসংবাদ।
‘চুক্তি না পড়ে, না বুঝে যারা হতাশা প্রকাশ করেন, সেটা তাদের পুরনো কুঅভ্যাসেরই ফল’ উল্লেখ করে তিনি বিএনপি ও বামপন্থী দলগুলোর নেতাদের উদ্দেশে বলেন, সবকিছুতেই হতাশা ব্যক্ত করা, না পড়েই প্রতিক্রিয়া দেয়া তাদের অভ্যাস, এমনকি নিজের ব্যাপারেও তারা (এসব নেতৃবৃন্দ) আশাবাদী নন বলে মনে হয়।
ড. হাছান বলেন, একারণেই তারা বোঝেননি যে, এলপিজি মানে প্রাকৃতিক গ্যাস নয়, বরং ‘ক্রুড অয়েল’ বা অশোধিত পেট্রোলিয়াম পরিশোধনের সময় প্রাপ্ত উপজাত, যা রপ্তানির সুযোগ দেশের জন্যে অর্থনৈতিকভাবে অনেক লাভজনক।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সদ্যসমাপ্ত ভারত সফরে সম্পাদিত চুক্তি বিষয়ে বিএনপি, বাসদ ও তেল-গ্যাস-বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির মন্তব্য প্রসঙ্গে তথ্যমন্ত্রী সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন।
প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা ও আওয়ামী লীগের প্রচার উপ-কমিটির সভাপতি এইচ টি ইমাম, উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম প্রমুখ এ সভায় উপস্থিত ছিলেন।
ড. হাছান এসময় বলেন, ‘বিদেশ থেকে আমরা যে ‘ক্রুড অয়েল’ আমদানি করি তা ‘রিফাইন’ বা পরিশোধন করার সময় তেলের পাশাপশি প্রাপ্ত উপজাত হচ্ছে এই এলপিজি, যা রপ্তানির সুযোগ আমাদের অর্থনীতির জন্য সুসংবাদ।’
ফেনী নদীর পানি ভারতের ব্যবহার প্রসঙ্গে আওয়ামী লীগের প্রচার সম্পাদক বলেন, ‘ত্রিপুরা থেকে আসা ফেনী নদীর পানি ভারত আগে থেকেই ব্যবহার করে আসছিল, যা এবারের চুক্তিতে একটি কাঠামো দিয়ে নির্দিষ্ট সীমার মধ্যে আনা হয়েছে।’
‘প্রধানমন্ত্রীর এবারের সফরকে অত্যন্ত ফলপ্রসূ’ হিসেবে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহারে ‘স্ট্যান্ডার্ড অপরেটিং প্রসিডিউর-‘এসওপি’ বা কার্যপ্রণালী স্বাক্ষর অসামান্য এক অগ্রগতি। তিনি বলেন, ‘ভারতের চট্টগ্রাম ও মংলা, বিশেষ করে চট্টগ্রাম বন্দর ব্যবহারের ফলে আমাদের প্রচুর বৈদেশিক মুদ্রা ও বন্দর ব্যবহারজনিত নানামুখী আয় বৃদ্ধি পাবে। ভারতের পূর্বাঞ্চলের সাথে বাণিজ্যের জন্যই মূলতঃ গড়ে তোলা চট্টগ্রাম বন্দও দেশের অর্থনীতিতে আরো ভালো ভূমিকা রাখতে পারবে।’
বুয়েটে ছাত্র নিহতের ঘটনা সম্পর্কিত অপর এক প্রশ্নের জবাবে ড. হাছান বলেন, ‘অত্যন্ত দুঃখজনক এ ঘটনাটি তদন্তাধীন। তদন্তে যে বা যারাই দোষী প্রমাণিত হবে, তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়া হবে। আর কাউকে আটক করার অর্থ তাকে দোষী সাব্যস্ত করা নয়, তদন্তের পরই বোঝা যাবে কে বা কারা দোষী।’
আওয়ামী লীগের প্রচার উপ-কমিটির কার্যক্রমের ওপর আলোকপাত করে এসময় তথ্যমন্ত্রী জানান, ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, সিলেটের পর এবার আগামী ২৭ অক্টোবর খুলনায় ‘তারুণ্েযর ভাবনায় আওয়ামী লীগ’ শীর্ষক এক উন্মুক্ত সেমিনার আয়োজন করা হচ্ছে। জাতির পিতা বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক যে গ্রন্থটি প্রচার উপ-কমিটি প্রকাশ করেছিল, মুজিব বর্ষ উপলক্ষে সেগ্রন্থের ২য় সংস্করণ প্রকাশিত হবে। আর শিগগিরই প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর রচিত ‘গণতন্ত্রের বহ্নিশিখা’রও ২য় সংস্করণ ও একটি ফটো এলবাম প্রকাশ করা হবে।
প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম চলমান দুর্নীতি-বিরোধী অভিযান নিয়ে এক প্রশ্নের জবাবে বলেন, ‘দুর্নীতি বা দুর্বৃত্তায়নের হোতা যেই হোক, তাদের কোনো ছাড় দেয়া হবে না।’
বাসস/সবি-পিএসবি/জেডআরএম/২১০৮/আরজি