বাসস দেশ-২৭ : শুভেচ্ছা সফরে চট্টগ্রাম বন্দরে জাপানের মেরিটাইম সেলফ্ ডিফেন্স ফোর্সের দুই জাহাজ

315

বাসস দেশ-২৭
জাহাজ-শুভেচ্ছা-সফর
শুভেচ্ছা সফরে চট্টগ্রাম বন্দরে জাপানের মেরিটাইম সেলফ্ ডিফেন্স ফোর্সের দুই জাহাজ
ঢাকা, ৬ অক্টোবর, ২০১৯ (বাসস) : জাপানের মেরিটাইম সেলফ্ ডিফেন্স ফোর্স (জেএমএসডিএফ)-এর দুটি যুদ্ধ জাহাজ জেএস বানজো ও জেএস তাকাশিমা শুভেচ্ছা সফরে আজ রোববার চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে।
আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ একথা জানানো হয়।
জাহাজ দু’টি চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছালে নৌবাহিনীর সুসজ্জিত বাদক দল ঐতিহ্যবাহী রীতিতে ব্যান্ড পরিবেশন করে জাহাজ দ’ুটিকে স্বাগত জানায়। পরে চট্টগ্রাম নৌ অঞ্চলের চীফ স্টাফ অফিসার ক্যাপ্টেন সৈয়দ হেলাল হোসেন জাহাজ দ’ুটির অধিনায়কগণকে ফুল দিয়ে স্বাগত জানান।
এসময় বাংলাদেশে নিযুক্ত জাপান দূতাবাসের প্রতিনিধিসহ নৌবাহিনীর স্থানীয় উচ্চপদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
এরআগে, সফরকারী জাহাজ দুটি বাংলাদেশের জলসীমায় এসে পৌঁছালে নৌবাহিনী জাহাজ ‘দূর্জয়’ তাদের অভ্যর্থনা জানায়।
আইএসপিআর জানায়, বাংলাদেশে অবস্থানকালে জাহাজ দুটির অধিনায়ক এবং বাংলাদেশে নিযুক্ত জাপান দূতাবাসের প্রতিনিধিগণ চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র, কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল, কমান্ডার বিএন ফ্লিট এবং চেয়ারম্যান চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ এর সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন।
এছাড়া, সফরের অংশ হিসেবে জাহাজের কর্মকর্তা ও নাবিকগণ নৌবাহিনী জাহাজ সমুদ্র জয়, বাংলাদেশ নেভাল একাডেমি, স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার এন্ড ট্যাকটিস (এসএমডব্লিউটি), বানৌজা শহীদ মোয়াজ্জম ঘাঁটিসহ নৌবাহিনী পরিচালিত বিশেষ চাহিদা স¤পন্ন শিশুদের স্কুল ‘আশার আলো’ এবং চট্টগ্রামের বিভিন্ন ঐতিহাসিক পর্যটন এলাকা পরিদর্শন করবেন।
জাহাজ দ’ুটির এই শুভেচ্ছা সফর বাংলাদেশ ও জাপানের মধ্যকার পারস্পরিক বন্ধুত্বপূর্ণ সহযোগিতা আরও সুদৃঢ় করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।
উল্লেখ্য, তিন দিনের শুভেচ্ছা সফর শেষে জাহাজ দু’টি আগামী ৮ অক্টোবর বাংলাদেশ ত্যাগ করবে।
বাসস/সবি/এমএন/১৯৩৫/শআ