বাজিস-১১ : চট্টগ্রামে কুমারী পূজা অনুষ্ঠিত

133

বাজিস-১১
কুমারী-মা-কুজ্বিকা
চট্টগ্রামে কুমারী পূজা অনুষ্ঠিত
চট্টগ্রাম, ৬ অক্টোবর, ২০১৯ (বাসস) : বিগত বছরের কুমারী মা সপ্তম বর্ষী শ্রেয়সী এবার আটে পা দিয়েছে। আর বয়স পেরোনোর সঙ্গে সঙ্গে কুমারী ‘মা’র নামও পাল্টেছে। গতবারের কুমারী মা মালিনী এবার নাম পেয়েছে ‘কুজ্বিকা’।
আজ রোববার মহাষ্টমী তিথিতে চট্টগ্রাম নগরীর পাথরঘাটা রাধাগোবিন্দ-শান্তনেশ্বরী মাতৃমন্দিরে কুমারী পূজায় মায়ের আসনে বসানো হয়েছে মা কুজ্বিকাকে। বয়সভেদে পূজার জন্য কুমারী মায়ের নাম নির্ধারণ করা শাস্ত্রের বিধান রয়েছে। সেই অনুসারে আটবছর বয়সী কিশোরী সেন্ট যোসেফস স্কুলের দ্বিতীয় শ্রেণির ছাত্রী শ্রেয়সী বিশ্বাস এবার জগতমাতা কুজ্বিকা নাম ধারণ করেছে।
পূজার পূর্বে কুমারীকে স্নান করিয়ে নতুন কাপড় পরানো হয়। হাতে দেওয়া হয় ফুল, কপালে সিঁদুরের তিলক এবং পায়ে আলতা। ঠিক সময়ে সুসজ্জিত আসনে বসিয়ে শ্রেয়সীকে কুমারী হিসেবে পূজা করা হয় দেবীদূর্গার অঙ্গরূপে। চারদিক মুখরিত হয় শঙ্খ, উলুধ্বনি আর মায়ের স্তব-স্তুতিতে। সকাল সাড়ে দশটায় পূজা শুরু হয়ে দুপুর সাড়ে ১২টায় পূজা সম্পন্ন হয়।
রাধাগোবিন্দ-শান্তনেশ্বরী মন্দিরের পুরোহিত শ্যামল সাধু মোহন্ত মহারাজ কুমারী পূজার পৌরহিত্য করেছেন। কুমারী পূজার প্রচলন প্রসঙ্গে তিনি জানান, কুমারী পূজা ছাড়া দুর্গাপূজা পরিপূর্ণ হয় না। দেবতারা পরম শক্তি মহামায়াকে জাগ্রত করতে উপাসনায় নিমগ্ন হলেন। তখন তারা দেখলেন দুর্গম এক জঙ্গলে বিল্ব বৃক্ষের পাতায় মহামায়া কুমারী রূপে শায়িত রয়েছেন।
কুমারীপূজায় পূজারী ছিলেন প-িত বাবলা চক্রবর্তী, তন্ত্রধারে জুয়েল নাথ। শ্রেয়সী দেওয়ানজী পুকুরপাড় এলাকার ডা. বিপ্লব বিশ্বাস ও স্মৃতিকণা বিশ্বাসের বড় নাতনি। তার বাবা শ্যাম কুমার বিশ্বাস ও মা তনিমা বিশ্বাস টিনা।
মন্দিরের পূজারিরা বলেন, সনাতন ধর্মমতে কুমারীপূজা হলো ষোলো বছরের কমবয়সী অরজঃস্বলা কুমারী মেয়ের পূজা। শারদীয় দুর্গাপূজার অংশ হিসেবে এই পূজা অনুষ্ঠিত হয়ে থাকে।
হিন্দু শাস্ত্রের বর্ণনানুসারে কুমারীপূজায় কোনো জাতি, ধর্ম বা বর্ণভেদ নেই। দেবীজ্ঞানে যেকোন কুমারীই পূজনীয়। তবে সাধারণত ব্রাহ্মণ কুমারী কন্যার পূজাই প্রচলিত। এক্ষেত্রে এক থেকে ষোলো বছর বয়সী যেকোন কুমারী মেয়ের পূজা করা যায়। বয়সের ক্রমানুসারে পূজাকালে এ সকল কুমারীদের বিভিন্ন নামে অভিহিত করা হয়।
এসময় শ্যামল সাধু মোহন্ত মহারাজ পূজার্থীদের উদ্দেশ্যে বলেন, কুমারী আদ্যাশক্তি মহামায়ার প্রতীক। দুর্গার আরেক নাম কুমারী। মূলত নারীকে যথাযথ মর্যাদায় অধিষ্ঠিত করতে এ পূজা করা হয়। মাটির প্রতিমায় দেবীর যে পূজা করা হয় তারই বাস্তব রূপ কুমারী পূজা।
বাসস/জিই/১৯০৮/এমকে