বাসস রাষ্ট্রপতি-২ : বর্জ্যকে সম্পদে পরিণত করে টেকসই উন্নয়ন নিশ্চিত করা সম্ভব : রাষ্ট্রপতি

177

বাসস রাষ্ট্রপতি-২
রাষ্ট্রপতি-বসতি দিবস
বর্জ্যকে সম্পদে পরিণত করে টেকসই উন্নয়ন নিশ্চিত করা সম্ভব : রাষ্ট্রপতি
ঢাকা, ৬ অক্টোবর, ২০১৯ (বাসস) : রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বর্জ্যকে সম্পদে পরিণত করে টেকসই উন্নয়ন নিশ্চিত করা সম্ভব। আগামীকাল ৭ অক্টোবর ‘বিশ্ব বসতি দিবস ২০১৯’ উপলক্ষে আজ এক বাণীতে বর্জ্যকে সম্পদে রূপান্তর করার এ যাত্রায় সমন্বিত উদ্যোগ গ্রহণে দেশবাসীর প্রতি তিনি আহ্বান জানান ।
প্রতি বছরের ন্যায় এবারো বাংলাদেশে জাতিসংঘ ঘোষিত বিশ্ব বসতি দিবস পালনের উদ্যোগকে রাষ্ট্রপতি স্বাগত জানান। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘বর্জ্যকে সম্পদে পরিণত করতে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার’ বাংলাদেশের প্রেক্ষাপটে অত্যন্ত সময়োপযোগী বলে তিনি উল্লেখ করেন। তিনি বলেন, বিশ্বায়নের যুগে টেকসই উন্নয়ন নিশ্চিত করতে সীমিত সম্পদের যথাযথ ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ। বৈশ্বিক নগরায়ণের সাথে তাল মিলিয়ে উন্নয়নশীল দেশগুলোতে ক্রমবর্ধমান নগরায়ণের চাহিদা পূরণে সম্পদের সঠিক ব্যবহারের পাশাপাশি সৃজনশীল প্রযুক্তির ব্যবহারও অপরিহার্য। রূপকল্প ২০৪১ এর আলোকে সরকার টেকসই ও পরিবেশবান্ধব নগরায়ণ গড়তে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।
রাষ্ট্রপতি বলেন, রাজধানী ঢাকাসহ বিভাগীয় শহর ও বিভিন্ন জেলায় বাসাবাড়ি থেকে পচনশীল ও অপচনশীল বর্জ্য আলাদাভাবে সংগ্রহ করে সংগৃহীত বর্জ্য দিয়ে নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনের জন্য বায়োগ্যাস প্ল্যান্ট তৈরি করা হচ্ছে। নদী, খালবিলে জমে থাকা কচুরিপানা অপসারণ করে তা থেকে কম্পোস্ট সার তৈরি করে কৃষি জমিতে ব্যবহারের ফলে জমির উর্বরতা ও ফলন বৃদ্ধি পেয়েছে। তিনি বলেন, ‘বিশ্বের অন্যান্য উন্নত দেশের ন্যায় বাংলাদেশেও আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বর্জ্যকে সম্পদে পরিণত করে টেকসই উন্নয়ন নিশ্চিতকরণ সম্ভব।’ তিনি ‘বিশ্ব বসতি দিবস ২০১৯’ উপলক্ষে আয়োজিত কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।
বাসস/তবি/এমআর/১৭৩৫/-কেএমকে