বাসস প্রধানমন্ত্রী-১ : সরকার অবকাঠামোগত উন্নয়ন প্রকল্পগুলো বাস্তবায়নে বর্জ্য ব্যবস্থাপনাকে অগ্রাধিকার দিচ্ছে

163

বাসস প্রধানমন্ত্রী-১
বসতি-দিবস-বাণী
সরকার অবকাঠামোগত উন্নয়ন প্রকল্পগুলো বাস্তবায়নে বর্জ্য ব্যবস্থাপনাকে অগ্রাধিকার দিচ্ছে
ঢাকা, ৬ অক্টোবর, ২০১৯ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকার অবকাঠামোগত উন্নয়ন প্রকল্পগুলো বাস্তবায়নে আধুনিক ও উপযোগী বর্জ্য ব্যবস্থাপনাকে অগ্রাধিকার দিচ্ছে।
আগামীকাল বিশ্ব বসতি দিবস উপলক্ষে আজ প্রদত্ত এক বাণীতে তিনি বলেন, ‘আমরা অবকাঠামোগত উন্নয়ন প্রকল্পগুলো বাস্তবায়নে আধুনিক ও উপযোগী বর্জ্য ব্যবস্থাপনাকে অগ্রাধিকার দিচ্ছি। সরকার বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের মতো উদ্যোগকে উৎসাহিত করছে।’ তিনি বলেন, নগরায়ণ, শিল্প কলকারাখানা স্থাপনসহ যাবতীয় কাজের ক্ষেত্রে পরিবেশ রক্ষায় বিশেষ নজর রাখার পাশাপাশি আধুনিক বর্জ্য ব্যবস্থাপনায় জোর দেওয়া হচ্ছে।
শেখ হাসিনা বলেন, বিদ্যমান এবং ভবিষ্যৎ সম্ভাবনাময় প্রযুক্তিসমূহ টেকসই বর্জ্য ব্যবস্থাপনায় নতুন মাত্রা যোগ করবে। উপরন্তু, কর্মসংস্থান সৃষ্টি, জনস্বাস্থ্যের উন্নতির মাধ্যমে উন্নত নাগরিক জীবন নিশ্চিত হবে।
বিশ্ব বসতি দিবস এ এবারের প্রতিপাদ্য ‘বর্জ্যকে সম্পদে পরিণত করতে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার’ বর্তমান প্রেক্ষাপটে সময়োপযোগী ও তাৎপর্যপূর্ণ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘বিশ্বের অন্যান্য দেশের ন্যায় এ বছরও বাংলাদেশে যথাযথ মর্যাদায় ‘বিশ্ব বসতি দিবস’ উদ্যাপন করা হচ্ছে জেনে আমি আনন্দিত।’ তিনি বলেন, নগরায়ণ ও আবাসনের ক্ষেত্রে সৃষ্ট বর্জ্যরে আধুনিক ব্যবস্থাপনায় গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়কে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। একই সাথে আমি বর্জ্যকে সম্পদে রূপান্তরের উদ্যোগ বাস্তবায়নে সরকারের পাশাপাশি উন্নয়ন সহযোগী, বেসরকারি প্রতিষ্ঠান ও সংশি¬ষ্ট সংস্থা এবং দেশবাসীকে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি।
প্রধানমন্ত্রী বলেন, ‘আমার দৃঢ় বিশ্বাস, আমাদের সম্মিলিত প্রচেষ্টায় ভবিষ্যত প্রজন্মের জন্য পরিকল্পিত নিরাপদ এবং বাসযোগ্য নগরী গড়ে তুলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণ সম্ভব হবে।’ তিনি বলেন, আমাদের সরকারের উদ্যোগে গড়ে তোলা আবাসিক প্রকল্পসমূহে নিজস্ব সুয়েজ ট্রিটমেন্ট প¬্যান্ট স্থাপন করা হচ্ছে।
প্রধানমন্ত্রী বিশ্ব বসতি দিবস ২০১৯ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।
বাসস/তবি/এমএসএইচ/১৭১৫/-কেএমকে