বাসস ক্রীড়া-৫ : লিগ ওয়ানে ইকার্দির প্রথম গোলে এ্যাঙ্গার্সকে বিধ্বস্ত করেছে পিএসজি

104

বাসস ক্রীড়া-৫
ফুটবল-লিগ ওয়ান
লিগ ওয়ানে ইকার্দির প্রথম গোলে এ্যাঙ্গার্সকে বিধ্বস্ত করেছে পিএসজি
প্যারিস, ৬ অক্টোবর ২০১৯ (বাসস) : পিএসজির হয়ে লিগ ওয়ানে ক্যারিয়ারের প্রথম গোল পেয়েছেন মাউরো ইকার্দি। এই গোলের সাথে আরো তিন গোল দিয়ে শনিবার উড়তে থাকা এ্যাঙ্গার্সকে ৪-০ ব্যবধানে বিধ্বস্ত করেছে পিএসজি। এই জয়ে দুই পয়েন্টের ব্যবধানে নঁতেকে পিছনে ফেলে লিগ টেবিলের শীর্ষস্থান ধরে রাখলো প্যারিসের জায়ান্টরা।
ঘরের মাঠে এর আগের ম্যাচে রেইমসের কাছে ২-০ গোলের হতাশাজনক পরাজয় বরণ করেছিল বর্তমান চ্যাম্পিয়নরা। তবে বিস্ময়করভাবে এবারের মৌসুমে দারুন সূচনা করা এ্যাঙ্গার্সের বিপক্ষে পার্ক ডি প্রিন্সেসে পিএসজিকে জেতার জন্য কার্যত কোন কষ্টই করতে হয়নি। আন্তর্জাতিক বিরতিতে যাবার আগে এই ধরনের জয় স্বাভাবিক ভাবেই দলকে বেশ উজ্জীবিত করে তুলবে। দিনের আরেক ম্যাচে ঘরের মাঠে নিসকে ১-০ গোলে পরাজি করে এ্যাঙ্গার্সকে পিছনে ফেলে দ্বিতীয় স্থানে উঠে এসেছে নঁতে।
ইকার্দির সাথে আরো গোল পেয়েছেন সম্প্রতি দলে আসা পাবলো সারাবিয়া ও ইদ্রিসা গুয়ে। উচ্ছসিত পিএসজি কোচ থমাস টাচেল বলেছেন, ‘বিরতির আগে এই ধরনের একটি জয় প্রয়োজন ছিল। একইসাথে কোন গোল হজম না করাটাও ইতিবাচক দিক। নতুন কিছু খেলোয়াড় দলে পেয়ে আমি আনন্দিত। তাদের ওপর সহজেই আস্থা রাখা যায়।’
একক প্রচেষ্টায় ম্যাচের শেষের দিকে নেইমারের গোলে জয়ের ব্যবধান বেড়েছে। গত প্রায় প্রতিটি লিগ ম্যাচেই গোল করার মধ্য দিয়ে কিছুটা হলেও সমর্থকদের আস্থা ফিরিয়ে আনার চেষ্টা করছেন নেইমার। এই পরিস্থিতি প্রসঙ্গে টাচেল বলেছেন, ‘পরিস্থিতি এখন অনেকটাই স্বাভাবিক। সবকিছুই নেইমারের নিজের ওপর নির্ভর করছে। দলের প্রয়োজনে সে নিজেকে গড়ে তোলার জন্য যথাসাধ্য চেষ্টা করছে। এখানে কথা বলার কিছু নেই। আজও সে গোল পেয়েছে। অতি অসাধারণ কিছু করে দেখানোর সব ক্ষমতাই তার মধ্যে আছে।’
এ্যাঙ্গেল ডি মারিয়াকে বিশ্রামে রাখার সুযোগ ইন্টার মিলান থেকে ধারে খেলতে আসা ইকার্দি প্রথম একাদশে সুযোগ পেয়েছিলেন। গ্যালাতাসারের বিপক্ষে মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে গোল পাবার পুরস্কার হিসেবে পিএসজির হয়ে লিগে তার মূল একাদশে কাল অভিষেক হয়েছে।
ম্যাচের প্রথম সুযোগটি পেয়েছিল এ্যাঙ্গার্স। ইন-ফর্ম এ্যাঙ্গার্স ফরোয়ার্ড রাচিড আলিয়োই পিএসজি গোলরক্ষক কেইলর নাভাসকে একা পেয়েও সুযোগ কাজে লাগাতে পারেননি। উল্টো এ্যান্ডার হেরেরার সহযোগিতায় ১৩ মিনিটে স্বাগতিকদের এগিয়ে দেন সারাবিয়া। মৌসুমের শেষে সেভিয়া থেকে পিএসজিতে আসার পর এটাই সারাবিয়ার প্রথম গোল। যদিও এরপরও সফরকারীদের কাউন্টার এ্যাটাক অব্যাহত ছিল। তারই ধারাবাহিকতায় ব্যাপটিস্ট সান্টামারিয়ার একটি দুর পাল্লার শট নাভাস দারুন দক্ষতায় রুখে দেন। বিরতির আট মিনিট আগে নেইমার ও সারাবিয়ার যৌথ সহযোগিতায় ইকার্দি ব্যবধান দ্বিগুন করেন।
৫৯ মিনিটে স্প্যানিশ মিডফিল্ডার সারাবিয়ার জোড়ালো শট লাইনে উপর থেকে ক্লিয়ার হয়ে আসলে সাবেক এভারটন মিডফিল্ডার গুয়ে পিএসজির হয়ে ক্যারিয়ারের প্রথম গোল করেন। শেষ মিনিটে ব্রাজিলিয়ান সুপারস্টার অনেকটা একক প্রচেষ্টায় দলের হয়ে চতুর্থ গোলটি করেছে। এর আগে অবশ্য দুইবার নেইমারকে হতাশ হতে হয়েছে। এটি ছিল মৌসুমের নেইমারের চতুর্থ গোল।
দিনের আরেক ম্যাচে নাইজেরিয়ান ফরোয়ার্ড মোসেস সিমনের ৮৬ মিনিটের একমাত্র গোলে নিসকে পরাজিত করে জয়ের ধারা ধরে রেখেছে নাঁতে। লিগে সাত ম্যাচে এটি তাদের ষষ্ঠ জয়।
বাসস/নীহা/১৬৩৫/মোজা/স্বব