সংসদ ভবন এলাকায় নিয়মিত মশক নিধন অভিযান পরিচালনা করার পরামর্শ

171

ঢাকা, ৬ অক্টোবর, ২০১৯ (বাসস) : জাতীয় সংসদের সংসদ কমিটির সভায় সংসদ ভবন এলাকায় নিয়মিত মশক নিধন অভিযান পরিচালনা অব্যাহত রাখতে উত্তর সিটি কর্পোরেশনকে পরামর্শ দেয়া হয়েছে।
সভায় এছাড়াও সংসদ ভবন এলাকা থেকে সকল প্রকার কুকুর আগামী ডিসেম্বরের মধ্যে প্রয়োজনে ডগ হোম নির্মাণ করে সেখানে স্থানান্তর করতে সিটি কর্পোরেশনকে পরামর্শ দেয়া হয়।
কমিটির সভাপতি চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় ডগ হোম নির্মাণ করে সংসদ ভবন এলাকার সব ধরনের কুকুর স্থানান্তর করার জন্য সুপারিশ করা হয়।
কমিটির সদস্য এ বি তাজুল ইসলাম, ফজলে হোসেন বাদশা, কাজী ফিরোজ রশীদ এবং হুইপ মাহবুব আরা বেগম গিনি সভায় অংশগ্রহণ করেন।
সভায় সংসদে কর্মরত কর্মকর্তা কর্মচারীদের আবাসন সমস্যা নিয়ে আলোচনা করা হয় এবং এ সমস্যা সমাধানে রাজধানীর মিরপুরে পিডব্লিউডি থেকে নির্মিত ভবন সংসদের হস্তান্তর করার ব্যবস্থা করতে সুপারিশ করা হয়। সভায় পিডব্লিউডিকে সংসদে কর্মরত কর্মকর্তা কর্মচারীদের জন্য আগারগাঁও এলাকায় আরো দু’টো ভবন নির্মাণ করার সুপারিশ করা হয়। এছাড়াও সংসদ সচিবালয়ের কর্মকর্তা কর্মচারীদের জন্য বাসা বরাদ্দের ক্ষেত্রে সরকারি নিয়মের প্রাপ্যতা ঠিক রেখে বাসা বরাদ্দের সুপারিশ করা হয়।
সভায় সংসদ ভবন ও সংসদ সদস্য ভবন এলাকার পরিস্কার পরিচ্ছন্নতার বিষয় নিয়ে আলোচনা করা হয়। সংসদ এলাকা থেকে প্রতিদিন সকাল ৮ টার পূর্বে ময়লা অপসারণ করতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনকে ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেয়া হয়।
সভায় সংসদ ভবনের আসাদগেইট সংলগ্ন বন্ধ তালুকদার পেট্রোল পাম্পটি পুনরায় চালুর উদ্যোগ নিতে সংসদ সচিবালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয় ।
সভায় সংসদ-সদস্যগণের নামে বরাদ্দকৃত শেরে বাংলানগরস্থ অফিস কক্ষগুলোর তত্ত্বাবধান ও ভাড়া আদায়ের দায়িত্ব সংসদ মেম্বারস ক্লাবের পরিবর্তে হোস্টেল শাখার কাছে হস্তান্তর করার প্রেক্ষিতে হোস্টেল শাখা গত ১৪ মে ৩১ আগস্ট পর্যন্ত আদায়কৃত ভাড়ার হিসেব দাখিল করা হয় । হিসেব থেকে দেখা যায়, এলডি হল ভাড়া বাবদ ৮ লাখ ৬৫ হাজার, ডেকোরেটর থেকে ১৫ হাজার, ক্যান্টিন স্পেস ভাড়া বাবদ ৬৫,হাজার-, আজীবন ফি বাবদ ১১ লাখ এবং অফিস ভাড়া বাবদ ১৩ লাখ ১৭ হাজার ৫শ’ টাকা আদায় হয়। এ হিসেব অনুযায়ি সর্বমোট ৩৩ লাখ ৬২ হাজার ৫শ’ টাকা আদায় হয়েছে ।
সভায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মোঃ শহীদ উল্লাহ খন্দকার, সংসদ সচিবালয় ও পিডব্লিউডির সংশ্লিষ্ট কর্মকর্তা বৃন্দ উপস্থিত ছিলেন।