সুপ্রিমকোর্ট লিগ্যাল এইডে ২০১৮-১০১৯ অর্থবছরে ৫০৭৭ জনকে আইনি সহায়তা

194

ঢাকা, ৬ অক্টোবর, ২০১৯ (বাসস): বিনা খরচায় সুপ্রিমকোর্ট লিগ্যাল এইডে ২০১৮-১০১৯ অর্থবছরে ৫ হাজার ৭৭ জন ব্যক্তিকে আইনগত পরামর্শ প্রদান করা হয়েছে।
জাতীয় আইনগত সহায়তা সংস্থার প্রকাশিত বার্ষিক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়। প্রতিবেদনে বলা হয়, অসচ্ছল বিচারপ্রার্থীদের বিনা খরচায় ১৯৯ টি মামলায় উচ্চ আদালতে আইনি সহায়তা প্রদান করা হয়েছে।
এছাড়া বিনা বিচারে দীর্ঘদিন কারাবন্দী থাকা ব্যক্তিদেরও আইনি সহায়তা দিচ্ছে সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড অফিস। সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড অফিসের সমন্বয়কারী রিপন পল স্কু বাসস’কে এ কথা জানান।
২০১৫ সালের ৮ সেপ্টেম্বর সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড কমিটির অফিস উদ্বোধন করা হয়। সে থেকে এখানে সরাকারি খরচায় অসচ্ছল বিচারপ্রার্থীদের আইনি সেবা প্রদান করা হচ্ছে।
দেশের দরিদ্র ও অসমর্থ জনগোষ্ঠী, শ্রমিক, সহিংসতার শিকার নারী-শিশু এবং পাচারের শিকার মানুষের জন্য আইনি সেবা নিশ্চিতে শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার ২০০০ সালে আইন প্রণয়নের মধ্যদিয়ে (জাতীয় আইনগত সহায়তা আইন) এর যাত্রা শুরু করে। পরে এই আইনের অধীনে বিভিন্ন বিধি প্রণীত হয়। বিধিতে কারা আইনি সহায়তা পাবেন তা নির্ধারণ করা হয়। দেশের সবক’টি জেলা আদালত, চৌকি আদালত এবং সুপ্রিমকোর্টে লিগ্যাল এইড সার্ভিস চালু রয়েছে।
সংস্থাটির কর্মকর্তা কাজী ইয়াসিন হাবিব জানান, জেলা লিগ্যাল এইড অফিসগুলোকে এখন শুধু আইনি সহায়তা প্রদানের কেন্দ্র হিসেবেই সীমাবদ্ধ রাখা হয়নি, মামলা জট কমানোর লক্ষ্যে এ অফিসগুলোকে ‘এডিআর কর্ণার’ বা বিকল্প বিরোধ নিষ্পত্তির কেন্দ্রস্থল’ হিসেবে প্রতিষ্ঠা করা হয়েছে। প্রতিটি জেলায় লিগ্যাল এইড অফিসার নিয়োগ হয়েছে। এ আইনি সেবায় বিভিন্ন কার্যক্রমে জনগণের সম্পৃক্ততা এবং সুবিধাগ্রহণের হার দিনে দিনে বেড়ে চলেছে।