বাজিস-৩ : নীলফামারীতে চলছে শান্তিপূর্ণ দুূর্গোৎসব

144

বাজিস-৩
নীলফামারী- দুর্গোৎসব
নীলফামারীতে চলছে শান্তিপূর্ণ দুূর্গোৎসব
নীলফামারী, ৬ অক্টোবর, ২০১৯ (বাসস) : জেলায় ৮৩৭টি মন্ডপে শান্তিপূর্ণ ভাবে চলছে শারদীয়
দুূর্গোৎসবের মহা অষ্টমী পূজা। পূজার মন্ত্রপাঠ, অঞ্জলী প্রদান, শঙ্খ ধ্বনি আর ঢাকের শব্দে মুখরিত পূজামন্ডপগুলেঅ। এসব আনুষ্ঠানিকতার পাশাপাশি চলছে ভক্তদের মাঝে প্রসাদ বিতরণ।
আজ রোববার সকাল থেকে জেলা শহরের বিভিন্ন পূজামন্ডপ ঘুরে দেখা গেছে ভক্তদের ভিড়। বেলা ১১টার দিকে কালিবাড়ি মন্দিরে দুূগতিনি নাশিনি মা দুূর্গা দেবীর চরণে অঞ্জলী প্রদান করেন ভক্তরা। একইভাবে সকাল থেকে বিভিন্ন মন্ডপে অঞ্জলী প্রদান করা হয়। গত কাল শনিবার সপ্তমী পূজাতেও ছিল একই ধরণের আনুষ্ঠানিকতা। সেদিন সন্ধ্যায় জেলা শহরের কালিবাড়ি মন্দির, দেবীরডাঙ্গা, মিলনপল্লীসহ বিভিন্ন পূজাম-প পরিদর্শন করেন হাইকোট বিভাগের বিচারপতি কৃষ্ণা দেবনাথ, এসময় তাঁরসাথে ছিলেন জেলা প্রশাসক মো.হাফিজুর রহমান চৌধুরীসহ জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের কর্তা ব্যক্তিরা।
জেলা পূজা উদ্যাপন পরিষদের সভাপতি অক্ষয় কুমার রায় জানান, জেলার ছয় উপজেলায় ৮৩৭টি ম-পে অধিষ্ঠিত হয়েছে দেবী
দুূর্গা। সঙ্গে লক্ষ্মী, সরস্বতী, কার্তিক ও গণেশ। এ চালচিত্রে আছেন দেবাদিদেব শিবও। লক্ষ্মী সমৃদ্ধি ও সরস্বতী জ্ঞানের প্রতীক। কার্তিক হচ্ছেন দেবসেনাপতি, শত্রুনাশকারী। আর গণেশ সর্বসিদ্ধিদাতা অর্থাৎ মানুষের কামনা পূরণকারী।
দুর্গতিনাশিনী দুর্গা এসেছেন বিশ্ব শান্তি জন্য তথা সবার মঙ্গলের তরে। প্রতি শরতে মর্ত্যে তাঁকে বরণ করে নেওয়া হয় ঢাকের বাদ্য, শঙ্খ আর উলুধ্বনিতে। ভক্তকুলের আবাহন আর পুরোহিতের মন্ত্রোচ্চারণে দেবীদুূর্গা প্রশন্ন হন। পূজার সময়কালে সন্ধ্যায় ধূপ-ধুনোয় ভক্তদের নৃত্য আরতি, আর ঢাক-ঢোল, কাঁসর-মন্দিরা বাদ্য, বর্ণাঢ্য আলোকচ্ছটায় উদ্ভাসিত হয়ে উঠেছে পূজাম-পগুলো। জেলা শহরের কালিবাড়ি মন্দির, দেবীর ডাঙ্গা, বড়বাজার, শীববাড়ি, মিলনপল্লী, ডালপট্টি ম-পসহ ভক্তদের ঢল রয়েছে সকল ম-পে।
তিনি বলেন, জেলার ছয় উপজেলায় শান্তিপূর্ণ শারদীয় দুূর্গোৎসব চলছে। জেলা প্রশাসন এবং পুলিশ প্রশাসন কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করেছে। আজ নীলফামারী-২ আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান নূর বিভিন্ন মন্ডপ পরিদর্শন করবেন।
বাসস/সংবাদদাতা/১৩২৫/নূসী