বাসস দেশ-১৮ : উপজেলার আকার, ইউনিয়ন ও শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বিবেচনা করে এমপিওভুক্তির সুপারিশ

187

বাসস দেশ-১৮
জনপ্রশাসন-সংসদীয় কমিটি-সুপারিশ
উপজেলার আকার, ইউনিয়ন ও শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বিবেচনা করে এমপিওভুক্তির সুপারিশ
ঢাকা, ২৭ জুন, ২০১৮ (বাসস) : শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির ক্ষেত্রে উপজেলার আকার, ইউনিয়ন সংখ্যা ও শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বিবেচনা করে বাস্তব অবস্থা বিবেচনার মাধ্যমে স্কুল-কলেজ সরকারীকরন করার পরামর্শ দিয়েছে জনপ্রশাসন মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।
পাশাপাশি, সরকারী চাকুরীতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর এবং সরকারী চাকরী থেকে অবসরের বয়সসীমা কমপক্ষে ৬৫ বছর করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনে মন্ত্রনালয়কে পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি।
আজ বুধবার সংসদ ভবনে ১০ম জাতীয় সংসদের জনপ্রশাসন মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৯তম বৈঠকে এসব পরামর্শ দেওয়া হয়।
কমিটি সভাপতি এইচ এন আশিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী, মুস্তফা লুৎফুল্লাহ, র আ ম উবায়দুল মোক্তাদির চৌধুরী, মো. আব্দুল্লাহ, খোরশেদ আরা হক অংশগ্রহণ করেন।
বৈঠকে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যায়ন কর্তৃপক্ষ (এসটিআরসিএ) কর্তৃক কেন্দ্রীয়ভাবে শিক্ষক নিয়োগ দেওয়া হলে দীর্ঘসূত্রিতা ও অনিয়মের সুযোগ থাকে বিধায়, এ পদ্ধতি বাতিল করে স্থানীয়ভাবে ম্যানেজিং কমিটির মাধ্যমে শিক্ষক নিয়োগ দেওয়া এবং নিবন্ধনের মাধ্যমে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে মৌখিক পরীক্ষা বাতিল করার সুপারিশ করা হয়।
বৈঠকে ২০১৭-২০১৮ অর্থবছরে জনপ্রশাসন মন্ত্রনালয়ের আওতায় বাস্তবায়নাধীন উন্নয়ন প্রকল্পসমূহের বাস্তবায়ন অগ্রগতি, বিভিন্ন মন্ত্রনালয় ও বিভাগে কর্মরত উপসচিব ও তদুর্ধ কর্মকর্তাগনের একই কর্মস্থলে ৩ বছরের অধিক সময়কাল ধরে পদায়ন এবং বিসিএস (প্রশাসন) ও বিসিএস (ইকোনোমিক) ক্যাডার একীভূতকরণ সম্পর্কিত বিষয়ে আলোচনা করা হয়।
বৈঠকে জানানো হয়, ২০১৭-২০১৮ অর্থবছরে জনপ্রশাসন মন্ত্রণালয়ের আওতায় বাস্তবায়নাধীন ১০টি প্রকল্পের বিপরীতে এ অর্থবছরে সংশোধিত বাজেটে বরাদ্দকৃত মোট অর্থের পরিমান ১৬৩ কোটি ৬৫ লক্ষ টাকা এবং ১৮ জুন ২০১৮ পর্যন্ত বাস্তবায়ন অগ্রগতির হার ৬৩ শতাংশ।
বর্তমানে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও দপ্তরে বিশেষ অনুরোধে ৪ জন সচিব, ৩৬ জন অতিরিক্ত সচিব, ১১১ জন যুগ্ম সচিব এবং ২০০ জন উপসচিব তিনবছরের অধিককাল ধরে রয়েছেন।
উপজেলা নির্বাহী অফিসারদের পুরাতন গাড়ি বদলে নতুন গাড়ি এবং এসি (ল্যান্ড) দের নতুন গাড়ি দেওয়ার প্রক্রিয়াটি ত্বরান্বিত করতে অর্থ মন্ত্রণালয় এবং জনপ্রশাসন মন্ত্রণালয়কে সুপারিশ করেছে কমিটি।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমকে/১৮৫৬/কেএমকে