মিরাজের ঘূর্ণিতে ২৬৮ রানে অলআউট শ্রীলংকা; মোমিনুলের সেঞ্চুরিতে লিড নিলো বাংলাদেশ ‘এ’

238

হাম্বানটোটা, ৫ অক্টোবর, ২০১৯ (বাসস) : স্পিনার মেহেদি হাসান মিরাজের ঘূর্ণিতে দ্বিতীয় ও শেষ আনঅফিসিয়াল চার দিনের টেস্টের প্রথম ইনিংসে ২৬৮ রানে অলআউট হলো শ্রীলংকা ‘এ’। ৮৪ রানে ৭ উইকেট নিয়েছেন মিরাজ। শ্রীলংকার ইনিংস শেষে ব্যাট হাতে নেমে দ্বিতীয় দিন শেষে ৬ উইকেটে ২৮৩ রান করেছে বাংলাদেশ ‘এ’। ফলে ৪ উইকেট হাতে নিয়ে ১৫ রানে এগিয়ে বাংলাদেশ। ব্যাট হাতে অধিনায়ক মোমিনুল হক ১১৭ রান করেন।
হাম্বানটোটায় টস জিতে গতকাল প্রথমে ব্যাট করতে নামে শ্রীলংকা ‘এ’ দল। মিরাজ এবং পেসার এবাদত হোসেনের বোলিং নৈপুণ্যে প্রথম দিন শেষে ৭৪ ওভারে ৫ উইকেটে ২২৩ রান করেছিলো লংকানরা। মিরাজ ৩টি ও এবাদত ২টি উইকেট নিয়েছিলেন। দিন শেষে চরিথ আসালঙ্কা ১৭ ও লাহিরু উদারা ২ রানে অপরাজিত ছিলেন।
দ্বিতীয় দিন বাকী ৫ উইকেটে মাত্র ৪৫ রান যোগ করতে পারে শ্রীলংকা। মিরাজের ঘুর্ণির সামনে অসহায় আত্মসমর্পন করে স্বাগতিক ব্যাটসম্যানরা। ১৭ রান নিয়ে শুরু করে ৪৪ রানে থামেন আসালঙ্কা। আর উদারা ২০ রান করে ফিরেন। মিরাজ ৩৭ ওভার বল করে ৮৪ রানে ৭টি উইকেট নেন। এবাদত ২টি ও সালাউদ্দিন শাকিল ১টি উইকেট নেন।
শ্রীলংকাকে অলআউট করে দিয়ে নিজেদের ইনিংস শুরু করে ২২ রানেই ২ উইকেট হারায় বাংলাদেশ ‘এ’ দল। জহিরুল ইসলাম ১ ও নাজমুল হোসেন শান্ত ৯ রান করে ফিরেন। ৬ ওভারের মধ্যে ২ উইকেট হারানোর পর বাংলাদেশের হাল ধরেন আরেক ওপেনার সাদমান ইসলাম ও মোমিনুল। তৃতীয় উইকেটে ১৫৪ রান যোগ করেন তারা। সাদমান ৭৭ রানে থামলেও সেঞ্চুরির স্বাদ নিয়েছেন মোমিনুল।
শতকের পর নামের পাশে ১১৭ রান রেখে প্যাভিলিয়নে ফিরেন মোমিনুল। তার ১৯০ বলের ইনিংসে ১৫টি চার ও ১টি ছক্কা ছিলো। ১০৪ বল মোকাবেলা করে ৮টি চার ও ১টি ছক্কা মারেন সাদমান। পরের দিকে মোহাম্মদ মিথুন ২১ ও এনামুল হক বিজয় ৮ রান করেন। তবে দিন শেষে উইকেটরক্ষক নুরুল হাসান ৩৫ ও মিরাজ ৬ রান নিয়ে অপরাজিত আছেন। শ্রীলংকার মোহাম্মদ সিরাজ ৫৬ রানে ৩ উইকেট নেন।