দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরি রোহিতের; দক্ষিণ আফ্রিকার সামনে বড় টার্গেট

165

বিশাখাপত্নম, ৫ অক্টোবর, ২০১৯ (বাসস) : ওপেনার হিসেবে প্রথম টেস্ট খেলতে নেমেই প্রথম ইনিংসেই সেঞ্চুরি করেছিলেন ভারতের রোহিত শর্মা। আজ ভারতের দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরি করেছেন তিনি। যার মাধ্যমে ওপেনার হিসেবে নিজের প্রথম টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করে বিশ্বরেকর্ড গড়লেন রোহিত। রোহিতের সেঞ্চুরিতে ৪ উইকেটে ৩২৩ রানে নিজেদের দ্বিতীয় ইনিংস ঘোষনা করেছে ভারত। তাই বিশাখাপত্নম টেস্ট জয়ের জন্য ৩৯৫ রানের বড় লক্ষ্য পেল দক্ষিণ আফ্রিকা। জবাবে চতুর্থ দিন শেষে দিন শেষে ১ উইকেটে ৯ রান করেছে প্রোটিয়ারা। অর্থাৎ এ টেস্ট জিততে কাল, পঞ্চম ও শেষ দিনে ৯ উইকেট হাতে নিয়ে আরও ৩৮৪ রান করতে হবে দক্ষিণ আফ্রিকাকে।
৮ উইকেটে ৩৮৫ রান করে তৃতীয় দিন শেষ করেছিলো দক্ষিণ আফ্রিকা। ডিন এলগার ১৬০ ও কুইন্টন ডি কক ১১১ রান করেন। বাকী ২ উইকেটে আরও ৪৬ রান যোগ করতে পারে প্রোটিয়ারা। অভিষেক ম্যাচ খেলতে নামা সেনুরান মুতুসামি ১২ ও কেশব মহারাজ ৩ রান নিয়ে শুরু করেন। মুতুসামি ৩৩ রানে অপরাজিত থাকলেও মহারাজ ৯ রানে ফিরেন। শেষ ব্যাটসম্যান হিসেবে কাগিসো রাবাদা আউট হলে ৪৩১ রানে শেষ হয় দক্ষিণ আফ্রিকার ইনিংস। প্রোটিয়াদের শেষ দুই উইকেট নিয়েছেন ভারতের রবীচন্দ্রন অশ্বিন। ক্যারিয়ারে ২৭তমবারের মত গতকালই পাঁচ উইকেট নিয়েছিলেন অশ্বিন। ফলে এই ইনিংসে তার বোলিং ফিগার ১৪৫ রানে ৭ উইকেট। এছাড়া জাদেজা ১২৪ রানে ২টি ও ইশান্ত ৫৪ রানে ১টি উইকেট নেন।
দক্ষিণ আফ্রিকাকে ৪৩১ রানে গুটিয়ে দিয়ে প্রথম ইনিংস থেকে ৭১ রানের লিড পায় ভারত। সেই লিডকে সাথে নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে দলীয় ২১ রানেই প্রথম উইকেট হারায় টিম ইন্ডিয়া। প্রথম ইনিংসে ডাবল-সেঞ্চুরি করা মায়াঙ্ক আগারওয়াল ৭ রানে থামেন। প্রথম ইনিংসে ২১৫ রান করেছিলেন তিনি।
আগারওয়ালের বিদায়ের পর ক্রিজে রোহিতের সঙ্গী হন চেতেশ্বর পূজারা। দু’জনে অবিচ্ছিন্ন থেকে স্কোর বোর্ডে ৩৫ রান রেখে মধ্যাহ্ন-বিরতিতে যায় যান। বিরতি শেষে দলের রান চাকা দ্রুত ঘুড়ানোর চেষ্টা করেন তারা। তাতে সফলও হন রোহিত ও পূজারা। ওভার প্রতি ৪ রানের বেশি যোগ হতে থাকে ভারতের খাতায়। দু’জনে উইকেটে সেট হয়ে যাওয়াতে অবিচ্ছিন্ন থেকেই চা-বিরতিতে যান। এসময় রোহিত ৮৪ ও পূজারা ৭৫ রানে অপরাজিত ছিলেন। দু’জনই সেঞ্চুরির স্বপ্ন নিয়ে দ্বিতীয় সেশন শেষ করেন।
কিন্তু স্বপ্ন পূরণ হয়নি পূজারার। নামের পাশে ৮১ রান রেখে থামেন তিনি। দক্ষিণ আফ্রিকার পেসার ভারনন ফিলান্ডারের বলে লেগ বিফোর হন পূজারা। তার ১৪৮ বলের ইনিংসে ১৩টি চার ও ২টি ছক্কা হাকান তিনি। দ্বিতীয় উইকেটে ১৬৯ রান যোগ করেন রোহিত-পূজারা। পূজারা ফিরে যাবার কিছুক্ষণ পর টেস্ট ক্যারিয়ারে পঞ্চম সেঞ্চুরি পূর্ণ করেন প্রথম ইনিংসে ১৭৬ রান করা রোহিত। এবার রোহিত থামেন ১২৭ রানে। ১৪৯ বল মোকাবেলা করে ১০টি চার ও ৭টি ছক্কা মারেন তিনি। প্রথম ইনিংসের মত এবারও মহারাজার বলে স্টাম্পড হন রোহিত। ভারতের প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্টের দুই ইনিংসেই স্টাম্পড হলেন রোহিত।
পূজারার আউটে উইকেটে গিয়েছিলেন জাদেজা। ব্যাটিং-এ তাকে প্রমোশন দেয়া হয়, রানের গতি বাড়ানোর জন্য। ৩টি ছক্কায় নিজের কাজটি ভালোভাবেই পালন করেছেন জাদেজা। ৩২ বলে ৪০ রান দলকে উপহার দেন তিনি।
২৮৬ রানে রোহিতের আউটের পর জুটি গড়েন ভারত অধিনায়ক বিরাট কোহলি ও আজিঙ্কা রাহানে। দু’জনে মারমুখী মেজাজে ব্যাট করেছেন। তাদের আক্রমনাত্মক ব্যাটিংয়ে দক্ষিণ আফ্রিকার সামনে বড় লক্ষ্য দিতে পারে ভারত। ৪ উইকেটে ৩২৩ রানে দ্বিতীয় ইনিংস ঘোষনা করে স্বাগতিকরা। ৩টি চার ও ১টি ছক্কায় ২৫ বলে ৩১ রানে অপরাজিত থাকেন কোহলি। রাহানের সংগ্রহ ছিলো অপরাজিত ২৭ রান। তার ১৭ বলের ইনিংসে ৪টি চার ও ১টি ছক্কা ছিলো। দক্ষিণ আফ্রিকার মহারাজ ১২৯ রানে ২ উইকেট নেন।
দিনের শেষভাগে ব্যাট হাতে নামতে হয় দক্ষিণ আফ্রিকাকে। ৬ ওভার ব্যাট করে ১ উইকেট হারিয়ে বসেছে তারা। প্রথম ইনিংসে ১৬০ রান করা এলগারকে আগেভাগেই এবার থামান জাদেজা। প্রথম ইনিংসে এই জাদেজার শিকার হয়েছিলেন এলগার। এরপর আর কোন উইকেট পড়েনি প্রোটিয়াদের। আইডেন মার্করাম ১ ও তিউনিস ডি ব্রুইন ৫ রান নিয়ে দিনের খেলা শেষ করেন।
সংক্ষিপ্ত স্কোর :
ভারত : ৫০২/৭ ডি ও ৩২৩/৪ডি, ৬৭ ওভার (রোহিত ১২৭, পূজারা ৮১, মহারাজ ২/১২৯)।
দক্ষিণ আফ্রিকা : ৪৩১/১০ ও ৯/১, ৬ ওভার (ডি ব্রুইন ৫*, মার্করাম ১*, জাদেজা ১/১)।